বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

দুই দিন পর সূচকের উত্থান ডিএসইতে কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের তৃতীয় দিনে সূচকের উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট। তবে কমেছে লেনদেনের পরিমাণ। প্রায় আট মাস পর ডিএসইতে লেনদেন সাড়ে ৬০০ কোটি টাকায় নেমেছে।

কয়েক সপ্তাহ ধরে অস্থিরতায় থাকা শেয়ারবাজারে কারসাজিকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ওই নির্দেশনা দেওয়ার পর বাজারে সূচকের কিছুটা উত্থান হয়। লেনদেন শেষে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ২০.৭০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৫৭.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে ৬৫২  কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮০৭ কোটি টাকা। ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির শেয়ার ও ইউনিটের দর  বেড়েছে। দর কমেছে ১৪৭টির এবং ৫৫টি প্রতিষ্ঠানের  শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো লিমিটেড। প্রতিষ্ঠানটির শেয়ার দর ৩ টাকা ২০ পয়সা বেড়ে ১৫৫ টাকা ২০ পয়সা হয়েছে লেনদেন শেষে। এ ছাড়া লেনদেনের তালিকায় দ্বিতীয় শীর্ষে ছিল ওয়ান ব্যাংক ও তৃতীয় অবস্থানে ছিল ইস্টার্ন লুব্রিকেন্টস। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৮০.৭৭ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। সিএসইতে ৪৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট  লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর