বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কুড়িগ্রামে আটকে পড়া শকুন বন বিভাগে হস্তান্তর

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বিলুপ্তপ্রায় প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে ফুলবাড়ী বন বিভাগ। উদ্ধারকৃত শকুনটি অসুস্থ থাকায় অবমুক্ত না করে কুড়িগ্রাম জেলা বনবিভাগে তা প্রেরণ করা হয়েছে বলে নিশ্চিত করেন ফুলবাড়ী উপজেলা বন কর্মকর্তা মো. নবীর উদ্দিন। তিনি জানান, সোমবার দুপুরে উপজেলার ফুলবাড়ী ইউনিয়নের চন্দ্রখানা এলাকার (আমতলা) বাজার সংলগ্ন মাঠ থেকে ধান শুকানো জালে উড়ে আসা শকুন আটকে পড়ে। পরে সেখান থেকে শকুনটি আহম্মদ আলী নামে এক ব্যক্তি উদ্ধার করে কুটিচন্দ্রখানা গ্রামে নিজ বাড়িতে নিয়ে আসেন। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে শকুনটি দেখার জন্য শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমান। খবর পেয়ে উপজেলা বনবিভাগের কর্মকর্তা বিলুপ্তপ্রায় প্রজাতির ওই  শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বনবিভাগে প্রেরণ করে। এরপর জেলা বনবিভাগ সেটি মঙ্গলবার দুপুরে দিনাজপুরের সিংড়ায় অবমুক্ত করার জন্য প্রেরণ করে।

স্থানীয় সাংবাদিক আবদুল আজিজ মজনু জানান, ১৫ থেকে ২০ বছর আগে আমাদের এলাকায় শকুন দেখা যেত। এখন আর আগের মতো এ বিরল প্রজাতির শকুন দেখা যায় না। অনেক বছর পর আবার এ শকুনটি চোখে পড়ল। বলতে গেলে প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে এই শকুন।

ফুলবাড়ী উপজেলা বন কর্মকর্তা নবীর উদ্দিন জানান, সংবাদ পেয়ে শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বনবিভাগে পাঠানোর ব্যবস্থা করি। তবে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় এটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে এটি ভারত থেকে এসেছে।

কুড়িগ্রাম জেলা বনবিভাগের কর্মকর্তা মমিনুল ইসলাম জানান, ভারত সীমান্তঘেঁষা ফুলবাড়ী উপজেলা থেকে এ শকুনটি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত শকুনটি সুস্থ রয়েছে। মঙ্গলবার দুপুরে এটি দিনাজপুর জেলার সিংড়া এলাকায় নেওয়া হয় এবং সেখানেই অবমুক্ত করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর