বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

দেওয়ানগঞ্জের সেই মেয়র বরখাস্ত

শিক্ষা কর্মকর্তাকে থাপ্পড়

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা কর্মকর্তাকে থাপ্পড় মারা জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র মো. শাহনেওয়াজ শাহান শাহকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। গতকাল তাকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে একই অভিযোগে সোমবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকেও বহিষ্কার করা হয় তাকে। দল থেকে বহিষ্কারের পর এবার মেয়র পদ থেকেও বরখাস্ত করা হলো।বরখাস্তের প্রজ্ঞাপনে বলা হয়, ইতিমধ্যে মেয়রের বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে এবং স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯-এর ৩১(১) ধারা অনুযায়ী, ‘যে ক্ষেত্রে কোন পৌরসভার মেয়র অথবা কোন কাউন্সিলর অপসারণের কার্যক্রম আরম্ভ করা হয়েছে অথবা তার বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হয়েছে, সে ক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় মেয়র অথবা কাউন্সিলর কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থী অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন না হলে, সরকার লিখিত আদেশের মাধ্যমে মেয়র অথবা কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবে।’

পৌর মেয়র শাহনেওয়াজ শাহান শাহর বিরুদ্ধে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মেহের উল্লাহ যে অভিযোগ করেছেন তা শিষ্টাচার বহির্ভূত, অসদাচরণ, ক্ষমতার অপব্যবহার ও অপশাসনের শামিল এবং স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯-এর ৩২(১)(ঘ) ধারা মোতাবেক অপসারণযোগ্য অপরাধ। যেহেতু পৌরমেয়র শাহনেওয়াজ শাহান শাহ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের অনুষ্ঠানস্থলে সরকারি দায়িত্ব পালনকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন এবং অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও ভয়ভীতি প্রদর্শন করেন; যেহেতু পৌরমেয়র শাহনেওয়াজের উল্লিখিত আচরণ শিষ্টাচার বহির্ভূত ও অসদাচরণ এবং ক্ষমতার অপব্যবহার ও অপশাসনের শামিল, যা প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন নয় এবং জনস্বার্থের পরিপন্থী বলে সরকার মনে করে। যেহেতু সরকারি দায়িত্ব পালনরত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করায় পৌরমেয়র শাহনেওয়াজ শাহান শাহর বিরুদ্ধে দেওয়ানগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছে (মামলা নম্বর-১২, তারিখ ১৬/১২/২০২১, ধারা ১৮৬/৩৩২/৩৫৩/৫৬ দ.বি.); সেহেতু, পৌরমেয়র শাহনেওয়াজ শাহান শাহকে স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯-এর ধারা ৩১(১) প্রদত্ত ক্ষমতাবলে নির্দেশক্রমে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

১৬ ডিসেম্বর দেওয়ানগঞ্জ সরকারি হাইস্কুল মাঠে বিজয় দিবসের পুষ্পস্তবক অর্পণে নামের সিরিয়াল ঘোষণাকে কেন্দ্র করে মেয়র শাহনেওয়াজ শাহান শাহ অনুষ্ঠানের উপস্থাপক উপজেলা শিক্ষা কর্মকর্তা মেহের উল্লাহকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং থাপ্পড় মারেন। পরে লাঞ্ছিত শিক্ষা কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জানান এবং থানায় মামলা করেন। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে সংবাদ প্রকাশিত হলে পৌর মেয়রকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় জেলা আওয়ামী লীগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর