বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
ভাসানী বিশ্ববিদ্যালয়

বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নোটিস স্থগিত

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হলের বিবাহিত আবাসিক ছাত্রীদের হলের সিট ছেড়ে দেওয়ার নোটিস স্থগিত করেছে কর্তৃপক্ষ। গতকাল সন্ধ্যায় হলের প্রভোস্ট অধ্যাপক ড. রোকসানা হক রিমি এই নোটিস দেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আলেমা খাতুন ভাসানী ছাত্রী নিবাসে সিট রয়েছে ২৪৮টি। করোনার পরবর্তী সময়ে সিটের জন্য অধিকসংখ্যক ছাত্রী আবেদন করায় হলের প্রভোস্ট গত ১১ ডিসেম্বর হলের বোর্ডে বিবাহিত ছাত্রীদের হল ছেড়ে দেওয়ার নোটিস দেন। নোটিসে তিনি উল্লেখ করেন, ‘নিয়ম অনুযায়ী বিবাহিতদের হলে থেকে অধ্যয়নের সুযোগ নেই। এ অবস্থায় আগামী ৩০ জানুয়ারির মধ্যে বিবাহিতদের সিট ছেড়ে দেওয়ার নোটিস দেওয়া হলো।’ কোনো ছাত্রী বিবাহিতা হলে অবিলম্বে হল কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে। নইলে নিয়ম ভঙ্গের কারণে জরিমানাসহ সিট বাতিল করা হবে বলে নোটিসে উল্লেখ করা হয়েছে।

কর্তৃপক্ষের এই নোটিসে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। পরে বিষয়টি বিবেচনা করে পুনরায় নোটিস দেওয়া হয়।

ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. এআরএম সোলায়মান বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিবাহিত ছাত্রীদের আবাসিক হলে থাকার বিষয়ে বিধিনিষেধ রয়েছে। কিন্তু সার্বিক বিষয় বিবেচনা করে এ আইনটি আর ব্যবহৃত হয় না। এর পরিপ্রেক্ষিতে ১১ ডিসেম্বর বিবাহিতদের হলে প্রবেশে নিষেধ আরোপ করা হয়েছিল। বিষয়টি নিয়ে ছাত্রীদের মাঝে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। যে কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃক নোটিসটি স্থগিত করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর