শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

বাংলা একাডেমি পুরস্কার ও ফেলোশিপ পেলেন যারা

সাংস্কৃতিক প্রতিবেদক

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত বিশিষ্টজনকে বাংলা একাডেমি পুরস্কার ও সাতজনকে ফেলোশিপ দেওয়া হয়েছে। গতকাল একাডেমির ৪৪তম বার্ষিক সাধারণ সভায় তাঁদের হাতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এরমধ্যে পাখিবিশারদ ইনাম আল হক  পেয়েছেন মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার; ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম পান সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার; সুকুমার বড়ুয়া পান মযহারুল ইসলাম কবিতা পুরস্কার, নাট্যজন ফেরদৌসী মজুমদার পান অধ্যাপক মমতাজউদ্দীন আহমদ নাট্যজন পুরস্কার; ড. তসিকুল ইসলাম রাজা পান সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ও সৌমিত্র চক্রবর্তী পেয়েছেন হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার ২০২১। এ ছাড়া ফেলোশিপপ্রাপ্তরা হলেন- মতিয়া চৌধুরী (মুক্তিযুদ্ধ), আজিজুর রহমান আজিজ (সাহিত্য), ভ্যালোরি এ টেইলর (চিকিৎসা ও সমাজসেবা), ওস্তাদ আজিজুল ইসলাম (যন্ত্রসংগীত), শেখ সাদী খান (সংগীত) ম. হামিদ (নাটক) এবং গোলাম কুদ্দুছ (সংগঠক)।

পুরস্কার ও ফেলোশিপপ্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র ও সম্মাননা-স্মারক তুলে দেন অনুষ্ঠানের সভাপতি রামেন্দু মজুমদার এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

‘বিদ্রোহী’ কবিতার জন্মশতবর্ষ স্মারক উদ্বোধন : বিকাল ৩টায় একাডেমির নজরুল মঞ্চে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ পূর্তিতে বাংলা একাডেমি নির্মিত স্মারক ভাস্কর্যের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর