রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঠুনকো ঘটনার জেরে বড় অপরাধ খুনিতে পরিণত হচ্ছে সাধারণ মানুষ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে সামান্য কথা কাটাকাটি কিংবা রাগারাগির জেরে হচ্ছে একের পর এক খুন। এসব খুনে অভিযুক্তদের অনেকেরই নেই অতীতের অপরাধ রেকর্ড। অথচ খুনের মতো অপরাধ নিয়েই তাদের হচ্ছে অপরাধের হাতে খড়ি। অপরাধ বিজ্ঞানীদের মতে- মাদকের হ্যালোসিনেশ এবং সামাজিক অবক্ষয়ের কারণে ছোট ঘটনা রূপ নিচ্ছে খুনের মতো ভয়ংকর ঘটনা।

অপরাধ বিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ইফতেখার উদ্দিন  চৌধুরীর মতে মাদকের হ্যালোসিনেশন এবং সামাজিক অবক্ষয়ের কারণে ছোট ঘটনার জেরে খুনের মতো ঘটনা ঘটছে। এ ধরনের ঘটনা হঠাৎ ঘটে বলে তা বন্ধের পদক্ষেপ গ্রহণ করতে পারে না প্রশাসন। তবে আইনের যথাযথ প্রয়োগ, পারিবারিক ও সামাজিক শিক্ষার মাধ্যমে এ অপরাধগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন,  ছোট ছোট দ্বন্দ্বের কারণে খুনের কিছু  ঘটনা ঘটছে। তাই ছোট ঘটনার দ্বন্দ্বে খুনের মতো ঘটনা এড়াতে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ছোট ঘটনাগুলো আমলে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রত্যেক থানা পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সিএমপি ও জেলার একাধিক থানার ওসি বলেন, সম্প্রতি খুনের অভিযুক্তদের অনেকের অতীতের কোনো অপরাধ রেকর্ড নেই। এমন কী কারও কারও বিরুদ্ধে থানায় জিডিও নেই। তারা রাগারাগি কিংবা আক্রোশবশত খুনের মতো ঘটনায় জড়িয়ে পড়ছে। একটু মাথা গরম করার কারণে সাধারণ ব্যক্তি পরিণত হচ্ছে খুনিতে। 

জানা যায়, ঠুনকো ঘটনার জেরে চট্টগ্রামে ঘটছে একের পর এক খুন। কখনো কথা কাটাকাটি, কখনো উচ্ছৃঙ্খল আচরণ কিংবা হাতাহাতির জের ধরে হচ্ছে খুন। কখনো ছেলের হাতে পিতা, ভাইয়ের হাতে ভাই কিংবা নিকটজনের হাতে খুন হচ্ছেন আত্মীয়। ১৮ ডিসেম্বর মীরসরাই উপজেলায় সড়কে মাটি ফেলাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হাতে খুন হন আবুল কাশেম নামে এক ব্যক্তি। ১৭ ডিসেম্বর জেলার হাটহাজারী থানা এলাকায় মসজিদের তহবিল নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের হাতে খুন হন আলী হোসেন বাচা নামে এক ব্যক্তি। ১৩ ডিসেম্বর হাটহাজারীতে কথা কাটাকাটির জের ধরে ছোট ভাইয়ের হাতে খুন হন মো. এরশাদ সাহেদ নামে এক ব্যবসায়ী। ২৬ নভেম্বর নগরীর বায়েজীদ থানায় বাসচালক আবদুর রহিমকে ‘শিক্ষা’ দেওয়ার নামে পিটিয়ে হত্যা করা হয়। ২৫ নভেম্বর হাটহাজারীতে পিতা শাহ আলমকে কুপিয়ে হত্যা করে সন্তান জাহেদুল ইসলাম। ২৪ নভেম্বর নগরীর চান্দগাঁও থানা এলাকায় কাঁচা স্পিডব্রেকার দিয়ে গাড়ি চলাচলে বাধা দেওয়ায় ক্রিকেট ব্যাট দিয়ে পিটিয়ে হত্যা করা হয় ইয়াকুব আলী নামে এক ব্যক্তিকে। ২০ নভেম্বর নগরীর কোতোয়ালি থানা এলাকায় ‘উচ্ছৃঙ্খল’ আচরণের অভিযোগে পিতা বালাম দাশকে পিটিয়ে হত্যা করে পুত্র।  ২৬ সেপ্টেম্বর নগরীর খুলশী থানা এলাকায় চাহিদা মতো টাকা না দেওয়ায় বাড়ির কেয়ারটেকারের হাতে খুন হন ব্যবসায়ী নেজাম পাশা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর