মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
বিহার ভাঙচুর

জামায়াত নেতা শাহজাহান চৌধুরীর বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর সাতকানিয়া থানার চরতি ইউনিয়নে বৌদ্ধবিহার ভাঙচুরের ঘটনায় দায়ের হওয়া মামলায় চট্টগ্রামে জামায়াত নেতা ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। গতকাল বিকালে চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার রুমির আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। আদালত আগামী ৩০ মার্চ সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছে। অভিযোগ গঠনের শুনানিতে শাহজাহান চৌধুরী আদালতে হাজির ছিলেন।

শাহজাহানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। ১৮ জন আসামির মধ্যে ১৩ জন পলাতক আছেন। তবে শাহজাহান চৌধুরী এ মামলায় জামিনে রয়েছেন।    

আদালত সূত্রে জানা যায়, জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর সাতকানিয়া থানার চরতি ইউনিয়নে বৌদ্ধবিহার ভাঙচুরের ঘটনায় সাতকানিয়া থানায় অজ্ঞাতদের আসামি করে মামলা করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা তদন্ত শেষে শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেন। এ মামলায় শাহজাহান চৌধুরীসহ ১৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরুর আদেশ দিয়েছে আদালত। আগামী ৩০ মার্চ থেকে সাক্ষ্য গ্রহণ শুরু হবে।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের জন্য সাঈদীর ফাঁসির রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ফাঁসির রায়ের পর ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এবং সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সীতাকুন্ডসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় সহিংস তান্ডব শুরু করেন জামায়াতে ইসলামীর নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর