মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

আগুনে হতাহতদের সহায়তার সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

ঝালকাঠিতে লঞ্চে আগুনের ঘটনায় হতাহতদের আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ছাড়া চট্টগ্রাম বন্দর এলাকা দূষণের জন্য দুই বছরের জেল ও জরিমানা করার বিধান রেখে ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১’ চূড়ান্ত করা হয়েছে। সংসদ ভবনে গতকাল ‘নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৯তম বৈঠকে এ সুপারিশ করার পাশাপাশি বিলটি পর্যালোচনা শেষে চূড়ান্ত করেছে কমিটি। একই সঙ্গে কমিটি সংশোধিত আকারে বিলটি সংসদের আগামী অধিবেশনে উত্থাপনের সুপারিশ করে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।  বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়- ১৯৭৬ সালে জারি করা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অধ্যাদেশ বাতিল করে ১৫ নভেম্বর নতুন আইন করতে এ বিলটি আনা হয়েছে।

বিলে বলা হয়েছে- বন্দর এলাকায় কোনো জাহাজ বা যান্ত্রিক উপকরণের কারণে যদি বর্জ্য তৈরি হয় তাহলে তার মালিক বা মাস্টার বা প্রতিনিধিকে তা অপসারণ করতে হবে। এ ছাড়া কোনো জাহাজের কারণে যদি ডক, পিয়ার বা কোনো স্থাপনার ক্ষতি হয় তাতে ক্ষতিপূরণ আদায় করার সুযোগ রাখা হয়েছে বিলে। কোনো মাশুল বা ক্ষতিপূরণ অনাদায়ী থাকলে বন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকা পণ্য নিলাম করে অর্থ আদায় করা যাবে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকের শুরুতে কমিটি ঝালকাঠিতে লঞ্চ অগ্নিকান্ডের ঘটনায় হতাহতদের আর্থিকসহ সার্বিক সহায়তা দেওয়ার সুপারিশ করেছে।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর