মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
চলচ্চিত্র উৎসবের পুরস্কার

স্বল্পদৈর্ঘ্যে ‘আশ্রয়’ ও প্রামাণ্যে ‘হাউসের ধুয়া’ শ্রেষ্ঠ

সাংস্কৃতিক প্রতিবেদক

জুনে অনুষ্ঠিত ‘তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’-এর পুরস্কার প্রদান করেছে শিল্পকলা একাডেমি। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয় ক্ষেত্রে পৃথকভাবে ১১টি বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়েছে। স্বল্পদৈর্ঘ্য শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে সারা বিনতে আফজল নির্মিত ‘আশ্রয়’, ‘শব্দের ভেতর ঘর’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পেয়েছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ; বিশেষ জুরি পুরস্কার পেয়েছে মেহেদী হাসান শামীম ও অপরাজিতা সংগীতা। প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র  ‘হাউসের ধুয়া’ ও শ্রেষ্ঠ নির্মাতা মো. রাসেল রানা, বিশেষ জুরি পুরস্কার পেয়েছে ফরিদ আহমদ, চিত্রগ্রহণ বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছে ‘শব্দের ভেতর ঘর’, সম্পাদনা ও শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনায় ‘হাউসের ধুয়া’, শ্রেষ্ঠ প্রযোজকের পুরস্কার পেয়েছেন মেহেদী হাসান শামীম। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এই আয়োজনে প্রধান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিসচিব মো. আবুল মনসুর।

 চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকী, সাজ্জাদ জহির, জাহিদুর রহিম অঞ্জন। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও স্বাগত বক্তৃতা করেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিম।

১৮-২৫ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয় আট দিনের এই উৎসব। সারা দেশের চলচ্চিত্র নির্মাতাদের পাঠানো প্রায় ৪০০টি চলচ্চিত্র থেকে বাছাইকৃত ১১৯টি চলচ্চিত্র (৮১টি কাহিনি চলচ্চিত্র ও ৩৮টি প্রামাণ্য চলচ্চিত্র) নিয়ে অনুষ্ঠিত হয় এই উৎসব। এবারের উৎসবটি উৎসর্গ করা হয় উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনকে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন করেছে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু।

সৈয়দ শামসুল হকের জন্মবার্ষিকী : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল অনলাইন বক্তৃতানুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। এতে প্রধান অতিথি ছিলেন নাট্যজন আতাউর রহমান। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আরও বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান। স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম। অনুষ্ঠানে সৈয়দ শামসুল হক রচিত ‘আমার পরিচয়’ কবিতার আবৃত্তি পরিবেশন করেন রূপা চক্রবর্তী।

সর্বশেষ খবর