বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে আজ নীল ও সাদা দলের ভোটযুদ্ধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির কার্যকর পরিষদের ২০২২ সালের নির্বাচন আজ। বিশ্ববিদ্যালয় ক্লাবে সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত নির্বাচনের ভোট গ্রহণ চলবে। এ বছর নির্বাচনে অংশ নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল। তবে বামপন্থি শিক্ষকদের সংগঠন গোলাপি দল বিগত কয়েক বছর ধরে নির্বাচনে অংশ নিচ্ছে না। নির্বাচনে ১৫টি পদের নেতৃত্ব নির্বাচনে প্রায় ২ হাজার শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিগত এক দশকে শিক্ষক সমিতিতে নীল দল সবসময়ই বিজয়ী হয়ে এসেছে। গত বছরও করোনা পরিস্থিতির কারণ দেখিয়ে সাদা দল নির্বাচন বর্জন করলে বিনা ভোটেই সব পদে জিতে নীল দল।

নীল দল থেকে এবার যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন : নীল দলের সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ঢাবি শিক্ষক সমিতির বর্তমান সভাপতি ও আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন মো. রহমত উল্লাহ। সাধারণ সম্পাদক পদের প্রার্থী পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া। এ প্যানেল থেকে সহসভাপতি পদে অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান, যুগ্ম সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম এবং কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আকরাম হোসেন প্রতিদ্বন্দ্বিতা করবেন। সাদা দল থেকে যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন : শিক্ষক সমিতির নির্বাচনে সাদা দলের প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ইয়ারুল কবীর। সাধারণ সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম, সহসভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মামুন আহমেদ, যুগ্ম সম্পাদক পদে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. দাউদ খান ও কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া ১০টি সদস্য পদে সাদা দলের প্রার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক আশেকুল আলম রানা, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এস এম আমানুল্লাহ, মার্কেটিং বিভাগের অধ্যাপক এ বি এম শহিদুল ইসলাম, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক এস এম মোস্তফা আল মামুন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক মো. আবদুল মজিদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক মো. মহিউদ্দিন এবং মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ তানভীর রহমান।

সর্বশেষ খবর