শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশে প্রথম চালু হয়েছে মোংলা ইপিজেডে নারী শ্রমিকদের ডরমিটরি

বাগেরহাট প্রতিনিধি

মোংলা ইপিজেডে কর্মরত নারী শ্রমিকদের আবাসন সমস্যা দূরীকরণে বাংলাদেশে প্রথমবারের মতো ডরমিটরি আবাসিক হোটেল চালু হয়েছে। গতকাল দুপুরে বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম আজাদ এই ডরমিটরি আবাসিক হোটেল উদ্বোধন করেন। এ সময় মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিক, কমার্শিয়াল অপারেশনের পরিচালক মুহাম্মদ নাজমুল আলম,  দেশি-বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও কর্মরত নারী শ্রমিকরা উপস্থিত ছিলেন। অবস্থানগত কারণে পৌর এলাকা থেকে মোংলা ইপিজেড দূরে হওয়ায় ইপিজেড এলাকায় শ্রমিকদের বসবাসের জন্য কোনো ব্যবস্থা না থাকায় ডরমিটরি আবাসিক হোটেল চালু করা হয়েছে। ৭৪ হাজার ২৪৪ বর্গফুটের চারতলা বিশিষ্ট এই আবাসিক ডরমিটরিতে একসঙ্গে ১০০৮ জন নারী শ্রমিক থাকতে পারবেন।  মোংলা ইপিজেডের তিন দশমিক আট একর জমির উপর ২৬ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ডরমিটরিতে প্রথম পর্যায়ে ইপিজেডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ভিআইপি এবং জিম লাইট তাদের শ্রমিকদের জন্য বরাদ্দ নিয়েছেন।

এই ডরমিটরি আবাসিক  হোটেলে শ্রমিকদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ১২৬টি কক্ষ রয়েছে এবং সার্বক্ষণিক নিরাপত্তার জন্য নিরাপত্তা প্রহরীর পাশাপাশি সিসিটিভি নজরদারির ব্যবস্থা রয়েছে।

বেপজার নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর বলেন, শ্রমিকদের আবাসন সমস্যার সমাধানে ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সভাপতিত্বে বেপজা গভর্নর বোর্ডের ৩৩ তম সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী মোংলা ইপিজেড চালু করা হয়েছে। দেশের আটটি ইপিজেডের মধ্যে  মোংলায় এটিই প্রথম সরকারিভাবে ডরমিটরি আবাসিক হোটেল নির্মাণ করা হয়েছে বলে জানান তিনি।

বাগেরহাটের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে ১৯৯৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা ইপিজেড প্রতিষ্ঠা করেন। এই ইপিজেডে বাংলাদেশ, জাপান, চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডসহ মোট ৩৪টি শিল্পপ্রতিষ্ঠান চালু রয়েছে। উৎপাদন শুরুর অপেক্ষায় রয়েছে আরও ৮টি শিল্প প্রতিষ্ঠান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর