শিরোনাম
শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

দেশব্যাপী একযোগে শুরু হলো ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’

সাংস্কৃতিক প্রতিবেদক

মুজিববর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগার চত্বরসহ সারা দেশে একযোগে শুরু হলো ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’। ঢাকা জেলায় গণগ্রন্থাগার অধিদফতর চত্বরে এবং দেশব্যাপী বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগার চত্বর ও শহরের গুরুত্বপূর্ণ স্থানে অনুষ্ঠিত হচ্ছে এ বইমেলা। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক বই নিয়ে সাজানো হয়েছে চার দিনের এ বইমেলা। এতে কেন্দ্রীয়ভাবে অংশ নিয়েছে ৫২টি প্রকাশনা প্রতিষ্ঠান। আর ঢাকা জেলায় ৭০টি, বিভাগীয় পর্যায়ে ৫০টি এবং জেলা পর্যায়ে ৩০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে দেশব্যাপী এ বইমেলায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এবং স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় মেলার বাস্তবায়নে রয়েছে জেলা প্রশাসন।

গতকাল বিকালে গণগ্রন্থাগার চত্বরে জাতীয়ভাবে এ বইমেলার উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উদ্বোধন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার। আরও অতিথি ছিলেন ঢাকা জেলা পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার। ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন গণগ্রন্থাগারের মহাপরিচালক আবুবকর সিদ্দিক।

বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের স্বাধীনতার সূবর্ণজয়ন্তী : পাঁচজন মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান, ২০০ তরুণ কবির কবিতা সংকলন ‘বন্ধুত্ব’-এর প্রকাশনা, কথামালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন করেছে বঙ্গীয় সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ নামের একটি সংগঠন। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এ আয়োজনের উদ্বোধন করেন নাট্যজন আতাউর রহমান। বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। অতিথি ছিলেন সাবেক প্রধান তথ্য কমিশনার কবি আজিজুর রহমান আজিজ, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর প্রমুখ। আরও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি কথাশিল্পী সেলিনা হোসেন ও সাধারণ সম্পাদক কামরুল ইসলাম।

মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সাবসেক্টর কমান্ডার সরিত কুমার লালা, সমাজসেবক আনোয়ার হোসেন খান, নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীসহ পাঁচজন মুক্তিযোদ্ধা বঙ্গীয় সম্মাননায় ভূষিত হন।

সাংস্কৃতিক পর্বে দলীয় নৃত্য পরিবেশন করেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির শিক্ষক প্রদীপ নন্দী।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর