শনিবার, ১ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধন

গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধি চায় টিআইবি

নিজস্ব প্রতিবেদক

বিলম্বে হলেও ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের ঘটনা স্বীকার করে আইনটির নিবর্তনমূলক ধারাগুলো সংশোধনীর বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যকে সাধুবাদ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একই সঙ্গে এ বক্তব্যের কার্যকর বাস্তবায়ন দেখতে নিবর্তনমূলক আইনটি মানবাধিকারের সঙ্গে সাংঘর্ষিক কি না তা পর্যালোচনা ও সংশোধনের জন্য গঠিত কমিটিতে গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিদের অন্তর্ভুক্তির দাবি জানানো হয়। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব কথা বলেন।

এ ছাড়া শুধু সাংবাদিক নয়, দেশের সাধারণ নাগরিকের বিরুদ্ধেও ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাৎক্ষণিকভাবে গ্রেফতার না করার দাবিও জানিয়েছে সংস্থাটি।

আইনমন্ত্রীর বক্তব্যকে সরকারের শুভবুদ্ধির উদয় হিসেবে উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের শুরু থেকেই এ আইনটির কিছু ধারা বিশেষ করে ২৫ ও ৩১ নিয়ে গণমাধ্যম ও সুশীল সমাজের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছিল। মুক্ত চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতার জন্য এটি খড়গহস্ত হওয়ার শঙ্কাও প্রকাশ করা হয়েছিল, কিন্তু সরকার কর্ণপাত করেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর