বুধবার, ৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

মুক্তিযুদ্ধ জাদুঘরে শত দিনের উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনী প্রান্তে শত দিনের উৎসবের আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ১ জানুয়ারি শুরু হওয়া এ উৎসব শেষ হবে ১০ এপ্রিল। গতকাল ছিল উৎসবের চতুর্থ দিন। শিক্ষার্থীদের দ্বারা ব্যান্ডবাদন ও ১০০ প্রতীকী ইট দিয়ে মুক্তিযুদ্ধের ছবি এঁকে দেয়াল নির্মাণসহ নানা আঙ্গিকে সাজানো ছিল এদিনের আয়োজন। বেলা ১১টায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত ব্যান্ডবাদন পর্বে অংশ নেয় উদয়ন মাধ্যমিক উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা। ব্যান্ডের তালে তালে বিজয়ের উল্লাসকে মূর্ত করে তোলে তারা। এরপর ১০০ প্রতীকী ইটে মুক্তিযুদ্ধের ছবি এঁকে দেয়াল নির্মাণ করে অনুষ্ঠানে আগতদের তাক লাগিয়ে দেয়।

এদিকে জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের আয়োজনে আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১০ দিনের জাতীয় পিঠা উৎসব। একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের এ উৎসবে ৫০টির বেশি স্টলে পিঠার পসরা সাজিয়ে বসবেন দেশের বিভিন্ন অঞ্চলের পিঠাশিল্পীরা।

বিকালে একাডেমির মুক্তমঞ্চে ১৫তম এ আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে উৎসবের কার্যক্রম।

এথিক সম্মাননা : বিজয়ের ৫০ বছর উপলক্ষে ৫০ তরুণ নাট্যকর্মীকে সম্মাননা প্রদান করেছে নাটকের দল এথিক। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রদান করা হয় এ সম্মাননা। এতে অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন আতাউর রহমান, অভিনেত্রী ও নির্দেশক লাকী ইনাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর