শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

তৃতীয় দিনের মতো আন্দোলনে আলিয়া মাদরাসার শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সরকারি মাদরাসা-ই-আলিয়ার আল্লামা কাশগরী হলের সীমানার ভিতরে মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণের প্রতিবাদে টানা তৃতীয় দিনের মতো গতকালও আমরণ অনশন করেছেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা প্রাচীন এ প্রতিষ্ঠানের জায়গায় অবৈধভাবে মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণের প্রতিবাদসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন। এদিকে পাঁচ দফা দাবিতে আজ (শনিবার) বেলা সাড়ে ১১টার দিকে বকশিবাজার মোড়ে মানববন্ধন ডেকেছেন তারা। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ১৭৮০ সালে প্রতিষ্ঠিত প্রাচীন এ প্রতিষ্ঠানটি প্রায় ৫ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। মাদরাসার শিক্ষার্থীদের থাকার জন্য একটি জরাজীর্ণ আবাসিক হলের দুটি ভবনে মাত্র সাড়ে ৩০০ শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা রয়েছে। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনের জন্য মাদরাসা প্রশাসনের কাছে বলে আসলেও তারা কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। শিক্ষার্থীদের আবাসন সংকটের সমাধান না করেই অনৈতিকভাবে আলামা কাশগরী (র.) হলের সীমানার ভিতরে হল সুপারের বাসভবন ভেঙে মাদরাসা শিক্ষা অধিদফতরের অফিস নির্মাণের পরিকল্পনা করেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদফতর।

একটি স্বতন্ত্র ও ঐতিহাসিক শিক্ষাপ্রতিষ্ঠানের জায়গায় আলাদা একটি প্রতিষ্ঠানের ভবন নির্মাণ নির্লজ্জ স্বেচ্ছাচারিতা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করার চক্রান্ত।

তাদের পাঁচ দফা দাবিগুলো হলো- কোনো অবস্থায়ই আবাসিক হল বন্ধ করা যাবে না, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করা, হল প্রাঙ্গণে মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণ করা যাবে না, সাধারণ শিক্ষার্থীদের ওপর আরোপিত সব হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে কোনো ধরনের বাণিজ্য করা চলবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর