সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

সিনহা হত্যা মামলার যুক্তিতর্ক শুরু, চলবে বুধবার পর্যন্ত

কক্সবাজার প্রতিনিধি

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার যুক্তিতর্ক শুরু হয়েছে। গতকাল সকাল সোয়া ১০টায় কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে যুক্তিতর্ক শুরু হয়। যা আগামী বুধবার পর্যন্ত চলবে। যুক্তিতর্কের প্রথমদিনে রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতের কাছে অভিযুক্ত টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের যাবতীয় রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিলের দাবি জানিয়েছেন। এ সময় প্রদীপের বিরুদ্ধে নিরীহ মানুষকে হত্যার অভিযোগ তুলে তার শাস্তির দাবি জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম। অপরদিকে বাদী পক্ষের আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর আলম আদালতের কাছে যুক্তিতর্ক তুলে ধরে বলেন, হত্যাকান্ডের আগে পুলিশ সিনহাকে ডাকাত বলে যে অপপ্রচার চালিয়েছে তা ভিত্তিহীন। কারণ, মাত্র দুজন লোক কোনোভাবেই পাহাড়ে ডাকাতির প্রস্তুতি নিতে পারেন না।

 

এর আগে সকাল ৯টার দিকে প্রদীপ কুমার দাশসহ মামলার ১৫ আসামিকে আদালতে হাজির করা হয়। সকাল সোয়া ১০টার দিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি অ্যাডভোকেট ফরিদুল আলমের যুক্তিতর্কের মাধ্যমে আদালতের কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি জানান, সর্বশেষ ৮ দফায় গত ৭ ডিসেম্বর পর্যন্ত ৮৩ জন সাক্ষীর মধ্যে ৬৫ জন সাক্ষ্য দিয়েছেন। এরপর কার্যবিধি ৩৪২ ধারায় আসামিদের বক্তব্য গ্রহণ করে আদালত। একই সঙ্গে ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত যুক্তিতর্কের জন্য ধার্য করে আদালত।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিনড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি মামলা করে। পরে ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। পুলিশের করা তিনটিসহ চারটি মামলা তদন্তের দায়িত্ব পায় র‌্যাব। পরে ওই বছরের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা ও র‌্যাব-১৫ কক্সবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম।

সর্বশেষ খবর