সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

দরপতনে শুরু এ সপ্তাহের শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

নতুন বছরের প্রথম সপ্তাহে দেশের শেয়ারবাজার ছিল টানা ঊর্ধ্বমুখী। গতকাল বছরের দ্বিতীয় সপ্তাহ শুরু হয়েছে দরপতন দিয়ে। সপ্তাহের প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। ডিএসইতে কমেছে লেনদেন। ডিএসই : নতুন বছরের প্রথম সপ্তাহে মূল্যসূচক ২৩০ পয়েন্ট বেড়েছিল। দ্বিতীয় সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধির মাধ্যমে। তবে দিনের লেনদেন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৪ পয়েন্ট কমে ৬ হাজার ৯৩২ পয়েন্টে নেমে যায়। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৮ লাখ টাকা। বৃহস্পতিবার লেনদেন হয় ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা। দাম বেড়েছে ৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। দাম কমেছে ২৪৮টির। ৩২টির দাম অপরিবর্তিত থাকে। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১০৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

২ টাকা ৮০ পয়সা কমে ১৪৭ টাকা ১০ পয়সায় লেনদেন শেষ হয়েছে বেক্সিমকোর। লেনদেনে দ্বিতীয় শীর্ষে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৮০ কোটি ৫৫ লাখ এবং তৃতীয় স্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৬০ কোটি ১৯ টাকার।

সিএসই : সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৮৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪০ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির দাম বেড়েছে। দাম কমেছে ১৯৪টির এবং ২৪টির দাম অপরিবর্তিত থাকে।

সর্বশেষ খবর