বুধবার, ১২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিদেশগামী কর্মীদের স্মার্টকার্ড থাকলে বিমান ভাড়া ১০% কম

নিজস্ব প্রতিবেদক

বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের স্মার্টকার্ড থাকলে বিদেশগামী কর্মীদের থেকে বিমান ভাড়া ১০ শতাংশ কম নেওয়া হবে। গতকাল অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে সুপারিশ করা হয়। এতে বলা হয়- বিদেশগামী কর্মীদের মধ্যে যাদের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাপন মন্ত্রণালয়ের স্মার্টকার্ড থাকবে, বাংলাদেশ বিমানকে তাদের থেকে ১০% কম ভাড়া নেওয়াসহ বিদেশগামী কর্মীদের কভিড-১৯ টেস্টের জন্য চট্টগ্রাম, সিলেটসহ সব বিমানবন্দরে আরটি-পিসিআর স্থাপন, যাত্রীসেবার উন্নয়ন ও সুবিধা বৃদ্ধির জন্য মন্ত্রণালয়কে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। এ ছাড়া চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে মন্ত্রণালয়ের প্রবাসী ডেস্কে লোকবল বাড়ানোর সুপারিশ করা হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়শা ফেরদাউস, পংকজ নাথ ও হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে চট্টগ্রাম ও সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে জরুরিভাবে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে যোগাযোগ বৃদ্ধির সুপারিশ করা হয়। ভাড়া কমানো ও বিদেশগামী কর্মীদের সুবিধা বৃদ্ধির জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সিভিল এভিয়েশনকে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়- জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর নিয়ন্ত্রণাধীন টেকনিক্যাল ট্রেনিং সেন্টারগুলোয় (টিটিসি) বিভিন্ন পেশার কর্মীরা যে দেশে যাবেন সে দেশের ভাষায় দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ দেওয়া হয়। একই সঙ্গে ইংরেজি, আরবি ভাষার পাশাপাশি জাপানিজ, চাইনিজ ও কোরিয়ান ভাষার ওপর প্রাথমিক জ্ঞান সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া মালয়েশিয়ার শ্রমবাজারের অবস্থা ও নতুন কর্মী প্রেরণের বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, সিভিল এভিয়েশন চেয়ারম্যান, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর