শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

করোনা প্রতিরোধে জারি ১১ দফা নির্দেশনা অমূলক : মান্না

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের ১১ দফা নির্দেশনাকে অমূলক, অগণতান্ত্রিক এবং সরকারের ফ্যাসিবাদী মনোভাবের প্রকাশ বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, করোনা এবং ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবিলায় এ নির্দেশনা কার্যত সরকারবিরোধী গণবিক্ষোভসহ বিরোধী রাজনীতি দমনের উদ্দেশ্যে প্রদান করা হয়েছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মান্না আরও বলেছেন, সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করলেও সরকার ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশন নির্বাচন চালু রেখেছে। সেই নির্বাচন কেন্দ্র করে ব্যাপক গণসংযোগ, সভা-সমাবেশ চলছে। কলকারখানা, হাট-বাজার, শপিং মল সবকিছু খোলা রাখা হয়েছে। গণপরিবহনে অর্ধেক আসনে যাত্রী নেওয়ার কথা প্রথমে বলা হলেও বাস মালিক সমিতির চাপে তা প্রত্যাহার করা হয়েছে। সারা দেশে মেলা চলছে, মুজিববর্ষের কর্মসূচির মেয়াদ বাড়ানো হয়েছে। অথচ রাজনীতি বন্ধের পাঁয়তারা করছে সরকার। এটা হাস্যকর, বিরোধী মত দমন করার আরেকটি কৌশল মাত্র। মান্না বলেন, করোনার মধ্যেও সরকারের দমন-পীড়ন, নির্যাতন, হয়রানি বেড়েছে। সম্প্রতি জাতিসংঘের ‘ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসেপিয়ারেন্সেস’ কর্তৃক বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ এবং তাদের ফিরিয়ে দেওয়ার জন্য চাপ প্রয়োগের পর সরকারের নির্দেশে রাষ্ট্রীয় বাহিনী গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের বাড়ি গিয়ে বিভিন্নভাবে হয়রানি করছে।

যেখানে গুমের শিকার ব্যক্তিদের পরিবার বছরের পর বছর ধরে হারানো স্বজনদের ফিরে পাওয়ার জন্য সরকারের কাছে আকুতি জানাচ্ছে, সেখানে এসব নিরীহ মানুষকে হয়রানি করাটা ফ্যাসিবাদী সরকারের নিষ্ঠুরতা এবং হৃদয়হীনতার নগ্ন বহিঃপ্রকাশ। করোনার মধ্যেও বিরোধী শক্তির ওপর হামলা, মামলা, নির্যাতন, নিপীড়ন, গুম, খুন অব্যাহত রেখেছে দখলদার এ সরকার।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, জনগণ জেগে উঠছে। দেশের বিভিন্ন জায়গায় ক্ষমতাসীনদের বিরুদ্ধে ইতোমধ্যে প্রতিরোধ গড়ে তুলেছে এবং এ ধারা অব্যাহত আছে। বহির্বিশ্বেও এ সরকার স্বৈরাচার হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। অবৈধ ভোট ডাকাত ফ্যাসিবাদী সরকারের পায়ের তলায় মাটি নেই। আর তাই কেবল সরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধ এবং আন্দোলন দমিয়ে রাখার উদ্দেশ্যে সরকার বিধিনিষেধ জারি করেছে। কিন্তু জনগণ যখন জেগে উঠেছে তখন কোনো বিধিনিষেধই আর এ সরকারের পতন ঠেকাতে পারবে না।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর