শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সুবর্ণজয়ন্তী বিশেষ প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন : সুবর্ণজয়ন্তী’ শিরোনামে বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক বঙ্গবন্ধুর আটক, আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত এ-সংক্রান্ত খবর, বঙ্গবন্ধুর মুক্তি দাবিতে বিশ্ববাসীর তৎপরতা এবং প্রত্যাবর্তন সম্পর্কিত তথ্যাবলি ঠাঁই পেয়েছে এ প্রদর্শনীতে। গতকাল আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরের লবিতে আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এমপি। স্বাগত বক্তৃতা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারোয়ার আলী।

প্রদর্শনীর উদ্বোধনকালে মতিয়া চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতি বছর অনেক আড়ম্বরপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্যাপন করে। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সমগ্র পৃথিবী যেখানে স্থবির হয়ে আছে সেখানে মুক্তিযুদ্ধ জাদুঘর মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও দায়বদ্ধতা থেকে সীমিত পরিসরে হলেও এ অনুষ্ঠানের আয়োজন করেছে। সেজন্য আমি মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমাদের অন্তরের সংবেদনশীল জায়গায় মুক্তিযুদ্ধের নাম লেখা।

তিনি বলেন, সাংবাদিকদের সাহসী ও বলিষ্ঠ অবস্থানের কারণে ৫০ বছর পরও মুক্তিযুদ্ধের তথ্য ও আলোকচিত্র আমাদের কাছে মূর্ত হয়ে আছে। সোম থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ১৩ ফেব্রুয়ারি শেষ হবে এ প্রদর্শনী।

গ্যালারি কায়ায় ‘এপিক ১৯৭১’ শিরোনামের প্রদর্শনী : বিজয়ের সুবর্ণজয়ন্তী উদ্যাপনের অংশ হিসেবে বাংলাদেশ ও ভারতের শিল্পীদের নিয়ে রাজধানীর উত্তরার গ্যালারি কায়ায় শুরু হলো ‘এপিক ১৯৭১’ শিরোনামের প্রদর্শনী। মুক্তিযোদ্ধাদের বীরত্ব, আত্মত্যাগ, বেদনা, বিজয়, অর্জন এবং স্বজন হারানোর বেদনার কথা উঠে এসেছে প্রদর্শনীর শিল্পকর্মে। বাংলাদেশের চারজন ও ভারতের চারজন মোট আটজন শিল্পীর ৩১টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনীটি। প্রদর্শনীতে অংশ নেওয়া বাংলাদেশের শিল্পীরা হলেন শাহাবুদ্দিন আহমেদ, জামাল আহমেদ, রণজিৎ দাস ও আলপ্তগীন তুষার। ভারতীয় চারজন হলেন সোমনাথ হোড়, আদিত্য বসাক, চন্দ্রা ভট্টাচার্য্য ও অতীন বসাক। গতকাল বিকালে শুরু হওয়া ১৬ দিনের এ প্রদর্শনী চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর