সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে কমছে সতর্কতা বাড়ছে সংক্রমণ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে কমছে সতর্কতা বাড়ছে সংক্রমণ

চট্টগ্রাম নগরের গণপরিবহনগুলোতে কোনোভাবেই মানা হচ্ছে না সরকারি নির্দেশনা। উপেক্ষিত স্বাস্থ্যবিধি। অথচ প্রতিদিনই প্রতিযোগিতা করে বাড়ছে করোনা সংক্রমণ। কিন্তু বিপরীতে কমছে সতর্কতা, কারও মধ্যেই দেখা যাচ্ছে না সচেতনতা। কেবল গণপরিবহন নয়, মার্কেট, বাজার, অফিস, বিনোদন কেন্দ্র ও সামাজিক অনুষ্ঠানসহ সর্বত্র সবকিছুই চলছে স্বাভাবিক নিয়মে। চট্টগ্রামে গতকাল একদিনেই শনাক্ত হয় ৫৫০ জন। 

জানা যায়, সরকার করোনার প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে গত শনিবার থেকে গণপরিবহনের ‘যত আসন, তত যাত্রী’ নিয়ে চলাচলের নির্দেশনা দেয়। কিন্তু কোনো গণপরিবহনেই এ নিয়ম মানা হচ্ছে না। তাছাড়া নির্দেশনা মতে, গণপরিবহনে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখার কথা থাকলেও বাস্ততে তা কোথাও রাখা হয়নি। তবে জেলা প্রশাসন সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে প্রথমে জরিমানা না করে জনসচেতনতা সৃষ্টিতে জোর দিচ্ছেন। গতকাল দুপুরে জেলা প্রশাসনের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নগরের বিভিন্ন  এলাকায় অভিযান পরিচালনা করেন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, জেলা প্রশাসন গতকাল থেকে স্বাস্থ্যবিধি মানাতে অভিযান শুরু করে। প্রথম দিনে স্বাস্থ্যবিধি পালনে সবাইকে সতর্ক ও সচেতন করা হয়। একই সঙ্গে করোনার সংক্রমণ প্রতিরোধে সাধারণ জনগণ এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের নিয়মিত মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য অনুরোধ করা হয়। পরে এ ব্যাপারে কঠোর হয়ে জরিমানা আদায় করা হবে।    

চট্টগ্রাম মহানগর বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, ‘সরকারি নির্দেশনা মেনে যত আসন তত যাত্রী নিয়ে গাড়ি চালাতে বলা হয়েছে। কোনোভাবেই গাড়িতে বাড়তি যাত্রী না নিতে বলা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বিষয়টি সব চালক-হেলপারদের বলে দেওয়া হয়। একই সঙ্গে পরিবহন শ্রমিকদেরও স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ১ জানুয়ারি শনাক্ত হয় ৯ জন, ২ জানুয়ারি শনাক্ত হয় ১৬, ৩ জানুয়ারি শনাক্ত হয় ২৩ জন, ৪ জানুয়ারি শনাক্ত হয় ৩৫ জন, ৫ জানুয়ারি শনাক্ত হয় ৫৩ জন, ৬ জানুয়ারি শনাক্ত হয় ৫৩ জন, ৭ জানুয়ারি শনাক্ত হয় ৮২ জন, ৮ জানুয়ারি শনাক্ত হয় ৭৬ জন, ৯ জানুয়ারি শনাক্ত হয় ১০৪ জন ১০ জানুয়ারি শনাক্ত হয় ১১৯ জন, ১১ জানুয়ারি শনাক্ত হয় ২০৭ জন, ১২ জানুয়ারি শনাক্ত হয় ২২২ জন, ১৩ জানুয়ারি শনাক্ত হয় ২৬০ জন,  ১৪ জানুয়ারি শনাক্ত হয় ২৯৬ জন, ১৫ জানুয়ারি শনাক্ত হয় ২৩৯ জন ও ১৬ জানুয়ারি শনাক্ত হয় ৫৫০ জন। ইতোমধ্যে চট্টগ্রামে মোট আক্রান্ত হন ১  লাখ ৪ হাজার ৯৭৭ জন। এর মধ্যে মহানগরে ৭৬ হাজার ১৯৪ জন এবং উপজেলায় ২৮ হাজার ৭৮৩ জন। ইতোমধ্যে মারা গেছেন এক হাজার ৩৩৫ জন। এর মধ্যে মহানগরে ৭২৫ জন ও উপজেলায় ৬১০ জন। চট্টগ্রামে সরকারি-বেসরকারি ১৫টি ল্যাবে নমুনা পরীক্ষা চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর