সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বসুন্ধরা নুডলসের ব্যতিক্রমী উপহার ‘বিনা তারের পাঠশালা’

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার প্রসারে ব্যতিক্রমী উপহার নিয়ে হাজির হয়েছে বসুন্ধরা নুডলস। নির্মাণ করেছে অনলাইনভিত্তিক বৃহৎ শিক্ষামূলক প্ল্যাটফরম ‘বিনা তারের পাঠশালা’। এই প্ল্যাটফরমে শিশুদের জীবনাচরণ থেকে শুরু করে বাংলা, ইংরেজি, বিজ্ঞান, পরিবেশ, সাধারণ জ্ঞান, ভাষা শিক্ষা, শিল্পকলা, চিত্রাঙ্কনসহ সব ধরনের শিক্ষামূলক কন্টেন্ট মিলবে একদম বিনামূল্যে। একই সঙ্গে বসুন্ধরা নুডলসের প্যাকেট খুললেই রয়েছে স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে ১০ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত মোবাইল রিচার্জ জেতার সুযোগ, যা দিয়ে কেনা যাবে ইন্টারনেট ডাটা।

‘বসুন্ধরা নুডলস শিক্ষার সাথে’ ¯ন্ডেøাগানকে সামনে রেখে গতকাল বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার্স-২-এ কেক কেটে আনুষ্ঠানিকভাবে ব্যতিক্রমী এই ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বসুন্ধরা গ্রæপের (সেক্টর-এ) ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিভাগের সিওও এম এম জসীম উদ্দীন, গ্রæপের ভাইস চেয়ারম্যানের কো-অর্ডিনেটর আবদুর রহমান, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড ম্যানেজার তাফসিরুল হক, অনলাইন কন্টেন্ট নির্মাতা প্রতিষ্ঠান প্যাপিরাস ডিজি কম-এর ব্যবস্থাপনা পরিচালক রাহবার খান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভবিষ্যৎ প্রজন্মের অগ্রগতির জন্য শুধু পুষ্টিমান নিশ্চিত করলেই হয় না, সঙ্গে দরকার তাদের মেধার পূর্ণাঙ্গ বিকাশ। আর মেধার বিকাশে শিক্ষার বিকল্প নেই। এ জন্যই বসুন্ধরা নুডলস নিয়ে এসেছে ‘বিনা তারের পাঠশালা’। প্রযুক্তির উন্নয়নে, সবারই সিংহভাগ সময় কেটে যায় অনলাইনে। সেই সময়টি যেন অপচয় না হয়, সে কারণেই এই উদ্যোগ। সব বয়সী মানুষের জন্য এরই মধ্যে পাঁচ শতাধিক কন্টেন্ট আপলোড করা হয়েছে, যা এক বছরের মধ্যে পাঁচ হাজারে উন্নীত করার লক্ষ্যমাত্রা রয়েছে। www.bashundharanoodles.com/binatarerpathshala/ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করলেই উন্মোচিত হবে শিক্ষার এক নতুন দ্বার।

এম এম জসীম উদ্দীন বলেন, সাধারণত নুডলসের প্যাকেটের সঙ্গে প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী উপহার দেওয়া হয়, যা ক্ষণস্থায়ী। কারও ঘরে এগুলো একাধিক জমে যায়। এ জন্য আমরা উপহার হিসেবে নিয়ে এসেছি শিক্ষা, যা সারা জীবন কাজে লাগবে। জাতি গঠনে ভ‚মিকা রাখবে। উচ্চমানের এসব কন্টেন্ট তৈরিতে কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে, যা হয়তো শতকোটি ছাড়িয়ে যাবে। যে কোনো মানুষ বিনামূল্যে এখান থেকে শিক্ষা অর্জন করতে পারবে। শুধু ব্যবসার মাধ্যমে মুনাফা তৈরিতে বসুন্ধরা গ্রæপ বিশ্বাসী নয়, একই সঙ্গে দেশ ও মানুষের সেবায় নিরলস কাজ করে যাচ্ছে। ‘বিনা তারের পাঠশালা’ ক্যাম্পেইনটিও এ রকমই এক সেবামূলক উদ্যোগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর