মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

‘চান্স ১০০% করে দিব’ গ্রুপের হোতা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শতভাগ পাইয়ে দেওয়ার প্রলোভন দেখানো একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সংস্থাটির সাইবার পুলিশ সেন্টারের নিয়মিত অনলাইন মনিটরিংয়ে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথমবর্ষে ভর্তির জন্য একটি প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে- এমন তথ্য পায়। তারা জানতে পারে, চক্রটি সামাজিক যোগাযোগমাধ্যমে জালিয়াতি করে ভর্তির প্রলোভন দিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিষয়ে ভুয়া তথ্য সরবরাহ করে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থও হাতিয়ে নিচ্ছে তারা। গতকাল নড়াইলের লোহাগড়া থেকে মেহেদী হাসান নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি লোহাগড়ার চর ঝামারঘোপ গ্রামে।  গতকাল সন্ধ্যায় সিআইডির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘চান্স ১০০% করে দিব’ নামের গ্রুপ থেকে একটি বার্তা সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করা হয়। তাদের বার্তায় বলা হয়- যারা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চান্স পায়নি, তাদের চান্স পেয়ে দেব। এতে খরচ হবে ২০ হাজার টাকা। অগ্রিম পেমেন্ট করতে হবে ৮৫০ টাকা। একই গ্রুপ থেকে আরেকটি বার্তা শেয়ার করা হয়। সেখানে লেখা ছিল- ‘যারা রেজাল্ট চেঞ্জ করার জন্য ৮৫০ টাকা দিয়েছেন তাদের রেজাল্ট চেঞ্জ হয়েছে। বিকাল ৫টার সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজাল্ট পাবেন। বাকি টাকা ভর্তির পর দেবেন।’ সিআইডি সাইবার টিম এ ব্যাপরে তৎপর হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হয়। অনুসন্ধান চালানো হয় বেশ কয়েক দিন। অবশেষে প্রতারক চক্রকে শনাক্ত করে সিআইডি।

চক্রটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াতির সঙ্গেও যুক্ত।  এই পদ্ধতি অবলম্বন করে চক্রটি বিভিন্ন মোবাইল নম্বর ও হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিত।

ওই ব্যক্তি সিআইডির জিজ্ঞাসাবাদের জানিয়েছেন, ২০১৭ সাল থেকে বিভিন্ন সময়ে এভাবে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেছে। তার কাছ থেকে ১০টি সিম, তিনটি মোবাইলফোন এবং একটি ল্যাপটপ জব্দ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর