বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
পরিবহন কর্মী আন্দোলন

পেট্রাপোল বন্দরের অচলাবস্থা চলছেই

দীপক দেবনাথ, কলকাতা

ভারত-বাংলাদেশের মধ্যে অন্যতম স্থলবন্দর পশ্চিমবঙ্গের পেট্রাপোলে উদ্ভূত অচলাবস্থা গতকালও দূর করা যায়নি। স্থলবন্দরের ভারতীয় দিকে সুসংহত চেকপোস্টে (আইসিপি) প্রবেশের মুখে বিভিন্ন সময় বিএসএফ বাধা দিচ্ছে অভিযোগে পরিবহন কাজে যুক্ত কর্মীরা সোমবার আন্দোলনে নামেন। ফলে ব্যাহত হয় দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি।

আন্দোলনকারীদের অভিযোগ, ইউনিক কার্ড ছাড়া কোনো পরিবহন কর্মীকে আইসিপিতে ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে সমস্যায় পড়তে হচ্ছে আমদানি-রপ্তানির সঙ্গে যুক্ত কর্মীদের।

বিক্ষোভকারীদের দাবি, নতুন ইউনিক কার্ড তৈরি না হওয়া পর্যন্ত পুরনো নিয়মে তাদের আইসিপিতে প্রবেশ করতে দেওয়া হোক। যতক্ষণ পর্যন্ত তাদের দাবি মানা হবে না ততক্ষণ পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দেন।

বিএসএফ এক বিবৃতিতে জানায়, সাম্প্রতিক সময়ে আইসিপি-পেট্রাপোলে চোরাচালান কার্যক্রম বৃদ্ধির কারণে বিএসএফ তাদের নজরদারি ও সতর্কতা ব্যবস্থা উন্নত করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। কয়েক দিন ধরে বিশ্বাসযোগ্য তথ্য পাওয়া গেছে যে কিছু ট্রাকচালক যারা ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি ও রপ্তানি করেন তারা আন্তসীমান্ত অপরাধ যেমন সোনা, রুপা, ফেনসিডিল সিরাপ, মাদক ইত্যাদি চোরাচালানে জড়িয়ে পড়েছেন। ১৬ জানুয়ারি আইসিপি-পেট্রাপোলের মাধ্যমে সড়কপথে রপ্তানি ও আমদানিতে নিয়োজিত ট্রাকচালকদের ড্রাইভিং লাইসেন্সের বৈধতা চেক করে বিএসএফ। এ সময় চালকদের কাছ থেকে ভুয়া ড্রাইভিং লাইসেন্স পেয়ে ৫২টি ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করে। ১৭ জানুয়ারি ফের ৩০ জন ট্রাকচালকের ভুয়া ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়। সে অনুযায়ী বিএসএফ মোট ৮২টি জাল ড্রাইভিং লাইসেন্স কাস্টমস বিভাগে হস্তান্তর করেছে। বিএসএফ বিষয়টি ভারতীয় কাস্টমস ও ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়েছে যে যেসব ট্রাকের চালকের জাল লাইসেন্স পাওয়া যাবে তাদের বাংলাদেশে যাওয়ার অনুমতি দেওয়া যাওয়া না।

বিএসএফ বলছে, ভুয়া ড্রাইভিং লাইসেন্সধারী চালকরা ভুয়া ড্রাইভিং লাইসেন্সের ভিত্তিতে শুল্ক বিভাগ থেকে গাড়ির পাস নেন, যার ভিত্তিতে বিএসএফ ট্রাকগুলোকে বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়। ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করার জন্য বিএসএফ বনগাঁ ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনকে একটি স্থায়ী অপারেটিং পদ্ধতি অনুসরণ করতে বলেছে যাতে দেশের নিরাপত্তা ও স্বার্থের সঙ্গে আপস করা না হয়।

সর্বশেষ খবর