সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অবশেষে খুলনার শিপইয়ার্ড সড়কে চার লেনের কাজ শুরু

নির্মাণকাজের মান ঠিক রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

প্রকল্প বাস্তবায়নে সরকারি অর্থ বরাদ্দের ৯ বছর পর অবশেষে খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ, ড্রেন নির্মাণ ও উন্নয়ন কাজ শুরু হয়েছে। ২০২৩ সালের জুনের মধ্যে এখানে প্রশস্ত সড়ক, দুই পাশে ড্রেন, ফুটপাথ, সড়কের মাঝে ডিভাইডার, ছোট একটি ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হবে। গতকাল খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)-এর কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে নির্মাণ কাজের জন্য কেডিএর সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠান আতাউর রহমান খান অ্যান্ড মাহাবুব ব্রাদার্স (প্রা.) লিমিটেডের (জেভি) চুক্তি স্বাক্ষর হয়। কেডিএ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, প্রকল্প পরিচালক মো. আরমান হোসেন ও ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব রহমান এ সময় উপস্থিত ছিলেন। এদিকে দীর্ঘ ভোগান্তির পর কাজ শুরু হলেও তা নিয়ে অস্বস্তি রয়েছে নগরবাসীর মনে। নাগরিক নেতারা বলছেন, সোনাডাঙ্গা লিংক রোড, আবাসিক এলাকার অভ্যন্তরীণ সড়কসহ কেডিএর নির্মাণ করা অধিকাংশ সড়কের মান নিয়ে প্রশ্ন রয়েছে। ফলে শিপইয়ার্ড সড়কে নির্মাণ কাজের গুণগত মান ঠিক রাখতে কেডিএকে তৎপর থাকতে হবে। জানা যায়, কেডিএর প্রস্তাবিত ৯৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প ২০১৩ সালে একনেকে অনুমোদিত হয়। কিন্তু জমি অধিগ্রহণে জটিলতা তৈরি হলে প্রকল্পের ব্যয় বৃদ্ধি করা হয় ১২৬ কোটি টাকা। একই সঙ্গে সরকারি

প্রতিষ্ঠানের

সমন্বয়হীনতায় সড়ক নির্মাণ কাজে অনিশ্চয়তা দেখা দেয়। এর সাত বছর পর ২০২০ সালে প্রকল্পের

বাস্তবায়ন ব্যয় প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়ে ২৫৯ কোটি টাকা হয়।

এদিকে দীর্ঘদিন সংস্কার না করায় রূপসা মোড় থেকে খানজাহান আলী ব্রিজ পর্যন্ত ৪ কিলোমিটার সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটির বিভিন্ন স্থানে পিচ পাথর খোয়া উঠে বড় গর্ত তৈরি হয়েছে। সড়কটি সংস্কারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশও করেছেন এলাকাবাসী।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, দীর্ঘ ৯ বছর শিপইয়ার্ড চার লেনের কাজে ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে। মান ঠিক রাখতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ তদারকি করতে হবে। সড়কটি নির্মিত হলে ভোগান্তি কমবে, পাশাপাশি নান্দনিক সড়কটিতে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর