শিরোনাম
বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ইউনিয়ন পরিষদ নির্বাচন

চট্টগ্রামে নৌকা ও বিদ্রোহী মুখোমুখি

► হামলা, হুমকি লেগেই আছে ► নিরাপত্তাহীনতায় সাধারণ ভোটার

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন (ইউপি) ঘিরে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় চলছে পক্ষে-বিপক্ষে হামলা, হুমকি, ব্যানার-পোস্টার ছেঁড়া, মারধরের মতো অভিযোগ চেয়ারম্যান পদে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। রয়েছে প্রার্থীর বিরুদ্ধে জাতীয়তা সনদ জালিয়াতির অভিযোগ। এসব অভিযোগ আছে চট্টগ্রাম জেলা নির্বাচন কমিশন অফিসেও। দুই চেয়ারম্যান প্রার্থীর মুখোমুখির কারণে আতঙ্কে আছেন সাধারণ ভোটাররা। তবে নৌকা ও বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগের হওয়ায় জেলা-উপজেলার তৃণমূলের নেতা-কর্মীরা নানা কৌশলে নীরবতার পাশাপাশি দোটানায় রয়েছেন। এতে দলীয় প্রার্থীর পক্ষেই কাজ করার জন্য নির্দেশনা থাকলেও ত্যাগী ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে ভোট দেওয়ার কথা ভাবছেন কর্মীরা।

স্বতন্ত্র ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী এবং কৃষক লীগ নেতা মিজানুর রহমান বলেন, ‘প্রতিদিনিই আতংকের মধ্যে রয়েছি প্রতিপক্ষ প্রার্থীর হুমকিতে। হামলাসহ নানা সমস্যার শিকার হচ্ছি। আমার ওপর হামলা করেছিল চেয়ারম্যান পদপ্রার্থী লিয়াকত আলীর সমর্থকরা। আহত হয়ে হাসপাতালেও যেতে হয়েছে। তবে এসব ঘটনায় উপজেলা নির্বাচন অফিসের রিটার্নিং কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।’

হামলার বিষয়টি অস্বীকার করে নলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী মো. লিয়াকত আলী বলেন, ‘২ নম্বর ওয়ার্ডের এক মেম্বার প্রার্থীর সঙ্গে আলিঙ্গন করলে উল্টো ওই বৃদ্ধের ওপর হামলা চালিয়েছেন মিজানুর রহমানের লোকজন। এ ছাড়া আমার ওপর হামলা করে তিন থেকে চারজন আহত হয়েছে। আমার বিরুদ্ধে মিথ্যা ও অপ্রপ্রচার চালানো হচ্ছে।’ সাতকানিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল জলিল বলেন, উপজেলা নির্বাচন অফিসে অভিযোগ দিলেও এখনো পর্যন্ত থানায় কেউই অভিযোগ করেননি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী বলেন, কোনো সময় দলীয় রাজনীতি করেননি লিয়াকত আলী। তিনি নানা অপকর্মের সঙ্গে জড়িত। এসব অপকর্ম মুছতে হঠাৎ এসেই গোপনে দলের হাইকমান্ড থেকে মনোনয়ন বাগিয়ে নিয়েছেন। তিনি বলেন, এই লিয়াকত সেনাবাহিনীর বরখাস্ত হওয়া সৈনিক। তার বাবারও তেমন কোনো সম্পত্তি ছিল না। একজন বরখাস্ত সৈনিক কীভাবে অল্প সময়ে এত টাকার মালিক হলেন সেটা ভাবার বিষয়।

স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক সূত্রে জানা গেছে, চট্টগ্রামের সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা কৃষক লীগের সহ-সভাপতি মিজানুর রহমানের ওপর হামলা চালিয়েছে প্রতিপক্ষ প্রার্থীর সমর্থকরা। ২৩ জানুয়ারি উপজেলা নির্বাচন অফিসে এ হামলার ঘটনা ঘটে। এ সময় স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী মিজানুর রহমান এবং ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগের দায়িত্বশীল নেতাসহ অন্তত ছয়জন আহত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর