বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় চার দিনব্যাপী নাট্যমেলা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় চার দিনব্যাপী নাট্যমেলা

মুক্তিযুদ্ধ জাদুঘরে গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন -বাংলাদেশ প্রতিদিন

প্রতিষ্ঠার ৩৩তম বার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমিতে চার দিনব্যাপী নাট্যমেলার আয়োজন করেছে ঢাকা থিয়েটার মঞ্চ। ‘সম্প্রীতির জন্য নাটক’ স্লোগানে গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই নাট্যমেলার উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী আনুষ্ঠানিকতার পর মঞ্চায়ন হয় দৃষ্টিপাত নাট্যদলের নাটক ‘সে এক স্বপ্নের রাত’। উৎসবের দ্বিতীয় দিন আজ সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে আয়োজক নাট্যদলের নাটক ‘বহিপীর’। কাল বৃহস্পতিবার তৃতীয় দিন সন্ধ্যায় মঞ্চায়ন হবে লোকনাট্যদলের ‘কঞ্জুস’ ও শেষ দিন শুক্রবার মঞ্চায়ন হবে ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ‘বীরসা মুন্ডা’।

এদিকে, ‘মানবিক নীতি : এখানে এবং এখন’ শীর্ষক প্রদর্শনী শুরু হলো মুক্তিযুদ্ধ জাদুঘরে। সুইজারল্যান্ডের লুসানের ফটো এলিসি জাদুঘরের সহযোগিতায় মাসব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাস, ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) এবং মুক্তিযুদ্ধ জাদুঘর। এই প্রদর্শনীটিতে মানবিক নীতি, মানবিক ও ব্যক্তিগত আবেগ খুঁজে পাওয়া যাবে। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে এই প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

ড. এ কে আবদুল মোমেন বলেন, এই প্রদর্শনী দর্শকদের মধ্যে মানবতার জন্য কাজ করার মানসিকতা তৈরিতে ভূমিকা রাখবে। যুদ্ধ বা জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে মানুষ যাতে বাস্তুচ্যুত না হয় সে ব্যবস্থা নেওয়া উচিত।

বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড বলেন, ‘মানবিক নীতিগুলো সুইস জনগণ হৃদয় দিয়ে অনুভব করে এবং এই অসামান্য মানবিক মূল্যবোধের ভিত্তিতেই ১৯৭০ সালের গোড়ার দিক থেকে বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ডের বন্ধুত্ব গড়ে উঠেছে। ২৪ ফেব্রুয়ারি শেষ হবে মাসব্যাপী এই প্রদর্শনী।

 

 

সর্বশেষ খবর