শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বাজেট প্রস্তাব চেয়েছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক

অংশগ্রহণমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব এবং রাজস্ব সম্ভাবনাময় সুষম বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রস্তাব চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। সংস্থাটি বলেছে, আসন্ন ২০২২-২৩ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রম অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করার জন্য এনবিআর আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এ লক্ষ্যে ৫ ফেব্রুয়ারির মধ্যে লিখিতভাবে বাজেট প্রস্তাব পাঠানোর অনুরোধ করেছে এনবিআর।

গতকাল গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে অংশীজনদের কাছে বাজেট প্রস্তাব চেয়েছে এনবিআর। সংস্থাটি বলেছে, সরকারের রাজস্ব আহরণ বাজেট প্রণয়নে এনবিআর রাজস্ব নীতিমালা প্রস্তুত করে। এ লক্ষ্যে বরাবরই সকল পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে এনবিআর বাজেট প্রস্তাব আহ্বান এবং তাঁদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করে আসছে। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দফতর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয় তারাও সরাসরি ইমেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।

এনবিআর বলেছে, বাজেট প্রণয়নে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশনকে তাদের স্ব স্ব বাজেট প্রস্তাব দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর কাছে লিখিতভাবে ৫ ফেব্রুয়ারির মধ্যে পাঠাতে অনুরোধ করা হলো। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফটকপি (NikoshBAN) ইমেইল [email protected]এর মাধ্যমে এনবিআরের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলাম বরাবর পাঠানোর অনুরোধ করা হলো। জাতীয় রাজস্ব বোর্ড প্রাপ্ত প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর