রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

সুন্দরবনে মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরের আলোরকোলের রূপার গাং থেকে উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা মৃত রয়েল বেঙ্গল টাইগারের (বাঘ) ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। গতকাল দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিসে পুরুষ এই মৃত বাঘটির ময়নাতদন্ত করেন শরণখোলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন। ময়নাতদন্তকালে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় রেঞ্জ কর্মকর্তা মো. লুৎফর পারভেজ উপস্থিত ছিলেন। তদন্তকালে বাঘটির শরীর থেকে নমুনা সংগ্রহ করে ঢাকার ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সেখান থেকে রিপোর্ট আসার পরই বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানা সম্ভব হবে। গত তিন বছরের সুন্দরবন থেকে তিনটি মৃত বাঘ উদ্ধার করেছে বন বিভাগ।

সুন্দরবন বিভাগ জানান, শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে সুন্দরবনের স্মার্ট প্র্যাট্রোলিং টিমের সদস্যরা রূপার গাংয়ের চরে বিশালাকৃতির বাঘটি পড়ে থাকতে দেখেন।

পরে বনরক্ষীর শব্দ করলেও নড়াচড়া না করায় কাছে গিয়ে দেখতে পায় বাঘটি মৃত। বাঘটির গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। দাঁত-নখ ও চামড়াসহ সব অঙ্গ-প্রতঙ্গ ঠিক রয়েছে। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ১৬ থেকে ১৭ বছর বয়সের মৃত বাঘটির ময়নাতদন্ত করতে রাতেই শরণখোলা রেঞ্জ অফিসে আনা হয়। এই মৃত বাঘটি উদ্ধারের আগে গত বছরের ১৯ মার্চ সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ধুনছেবাড়িয়া চর থেকে আনুমানিক ১৪ থেকে ১৫ বছর বয়সী ৭ ফুট দৈর্ঘ্য ও ৩ ফুট উচ্চতার একটি বাঘের মৃতদেহ উদ্ধার করে বন বিভাগ। এ ছাড়া গত বছরের ৭ নভেম্বর সাতক্ষীরা রেঞ্জের চুনকুড়ি রাজাখালী খালের পাশ থেকে আরেকটি বাঘের মৃতদেহ উদ্ধার করা হয়। ওই দুটি মৃত বাঘের শরীরে আঘাতের কোনো চিহ্ন না থাকায় স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো।

বাঘটির ময়নাতদন্তকারী শরণখোলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন জানান, বাঘটির গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। দাঁত-নখ ও চামড়াসহ সব অঙ্গ-প্রতঙ্গ ঠিক রয়েছে। ময়নাতদন্তকালে মৃত বাঘের দাঁত, চামড়া, লিভার, ফুসফুস ও পাকস্থলীসহ বিভিন্ন অর্গানের নমুনা সংগ্রহ করে ঢাকার কেন্দ্রীয় পশু অনুসন্ধান ও গবেষণা কেন্দ্রের ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে ময়নাতদন্ত রিপোর্টে আসার পরই বাঘ মৃত্যুর আসল রহস্য উদঘাটিত হবে। ময়নাতদন্ত শেষে বাঘটিকে মাটি চাপা দিয়ে রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর