বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঝিমাচ্ছে রংপুরের রাজনীতি

ছয় থানায় কমিটি নেই মহানগর আওয়ামী লীগ-বিএনপির

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর মহানগর আওয়ামী লীগের অধীনে ছয়টি থানায় কমিটি এখনো গঠন হয়নি। বিএনপিরও একই অবস্থা। আওয়ামী লীগের মহানগরের ৩৩টি ওয়ার্ড চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে। ফলে দুই দলের নেতা-কর্মীদের মাঝে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে। তারা বলছেন, সিটি নির্বাচনসহ অন্যান্য নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এসব কমিটি। অথচ কমিটি গঠনের কোনো উদ্যোগ নেই। আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ২৬ নভেম্বর রংপুর মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। মহানগরের অধীনে কোতোয়ালি, তাজহাট, মাহিগঞ্জ, হাজিরহাট, পরশুরাম ও হারাগাছ থানা রয়েছে। অভিযোগ উঠেছে নেতা-কর্মীরা বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও থানা কমিটি গঠন না করায় দলীয় কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। তবে দলের সাধারণ সম্পাদক বলছেন, করোনার জন্য এত দিন কমিটি গঠন পিছিয়ে ছিল। অন্যদিকে মহানগরের ৩৩টি ওয়ার্ডের কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। প্রতিটি ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করার কথা থাকলেও সেটি দুই বছরে হয়নি। ফলে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে দলের কাজ। অন্যদিকে রংপুর মহানগর বিএনপির কমিটি ঘোষণার পর এখন পর্যন্ত রংপুর সিটি করপোরেশনের ছয়টি থানাসহ ৩৩টি ওয়ার্ডের কোনো সম্মেলন ও কমিটি গঠন করা হয়নি। রংপুর জেলার আট উপজেলায়ও একই অবস্থা। তৃণমূল বিএনপি নেতা-কর্মীদের অভিযোগ, দলের অনেক নেতা ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাদের সঙ্গে আঁতাত করে চলছেন। ফলে দলের কার্মকান্ড ঝিমিয়ে পড়েছে। রংপুর মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও রংপুর মেট্রোপলিটন  চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, মহানগর আওয়ামী লীগের ছয়টি থানায় এখন পর্যন্ত কমিটি না হওয়ায় নেতা-কর্মীরা ক্ষুব্ধ। এ ছাড়া মেয়াদ পেরিয়ে গেলেও ওয়ার্ড কমিটিগুলো পুনর্গঠন করা হচ্ছে না।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল বলেন, করোনার কারণে থানা ও ওয়ার্ড কমিটি করা সম্ভব হয়নি। তবে কেন্দ্র থেকে নির্দেশ এলে কমিটি গঠন করা হবে।

বিএনপি মহানগর কমিটির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু বলেন, মহানগর কমিটির সভাপতি ইন্তেকাল করার পর কেন্দ্র থেকে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। ফলে মহানগরের থানা ও ওয়ার্ড কমিটি গঠন করা সম্ভব হয়নি।

সর্বশেষ খবর