শিরোনাম
মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
পদ্মা সেতুতে ১৯ জেলার সংযোগ

৩ বছরেও ডিপিপি না হওয়ায় সংসদীয় কমিটির ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

দেশের অগ্রাধিকারপ্রাপ্ত মেগা প্রকল্প পদ্মা সেতুর সঙ্গে ১৯ জেলার সংযোগ সড়ক নির্মাণের ডিপিপি প্রণয়ন হয়নি গত ৩ বছরেও। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদের এস্টিমেট কমিটি।

কমিটির সদস্য ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এ বিষয়ে কমিটির বৈঠকে বলেন, মেগা প্রকল্প পদ্মা সেতুর সঙ্গে ১৯ জেলার সংযোগ আছে। পদ্মা সেতুর সঙ্গে এসব সংযোগ সড়ক রাস্তা প্রশস্তকরণ ও নির্মাণ প্রকল্পসমূহের দ্রুত ডিপিপি প্রণয়নের পরামর্শ ছিল। মন্ত্রীর তিন বছর পূর্বে কথা দেওয়ার পরও প্রকল্পের ডিপিপি না হওয়া মন্ত্রণালয় সংশ্লিষ্টদের দক্ষতা ও আন্তরিকতার বিষয়ে অসন্তুষ্ট। একই সঙ্গে ঢাকা জোনের ১৪টি প্রকল্পের মধ্যে ৯টি প্রকল্পের কাজ যথাসময়ে সম্পন্ন না হওয়ায় এবং প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি একই হওয়ায় অনিয়মের শঙ্কা প্রকাশ করেন তিনি। এ ছাড়া যথাসময়ে বাস্তবায়িত না হওয়া ঢাকা জোনের ৯টি প্রকল্পের সময় বৃদ্ধির ব্যাখ্যা এক মাসের মধ্যে কমিটিতে প্রেরণের প্রস্তাব করেন। এ সময় ময়মনসিংহ জোন-১ এর সংশোধিত প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কারণে ১ হাজার ১০০ কোটি টাকা ব্যয় বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, অধিকাংশ প্রকল্পের মেয়াদ বৃদ্ধির সঙ্গে ব্যয় বৃদ্ধি পেয়েছে। এ সময় প্রকল্প বাস্তবায়নে মেয়াদ বৃদ্ধির কারণ জানতে চান তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি উপাধ্যক্ষ মো. আবদুস শহীদ। কমিটির সদস্য ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান এবং খাদিজাতুল আনোয়ার বৈঠকে অংশগ্রহণ করেন।

পাশাপাশি যাদের অবহেলার কারণে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হচ্ছে, তাদের বিরুদ্ধে জবাবদিহিতামূলক বা প্রশাসনিক কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না সে বিষয়েও জানতে চান তিনি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত জাতীয় সংসদের ‘অনুমিত হিসাব’ সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উপস্থাপিত আগের বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য পাওয়া যায়। ওই বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন সড়ক ও জনপথ অধিদফতরের ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও গোপালগঞ্জ জোনের চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা হয়। গতকালের বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের চলমান প্রকল্প নিয়ে পর্যালোচনা করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর