বুধবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিএনপিই তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ধ্বংস করেছে : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বিএনপিই তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ধ্বংস করেছে : পররাষ্ট্রমন্ত্রী

‘অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের জন্য দেশে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা চালু হয়েছিল। কিন্তু বিএনপিই দুমড়ে-মুচড়ে এ ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। তারা পরতে পরতে বেআইনি কাজ করে তত্ত্বাবধায়ক ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে।’

গতকাল দুপুরে সিলেট মহানগরের পাঠানটুলায় একটি বেসরকারি হাসপাতালে ‘ক্যাথল্যাব’ উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এসব কথা বলেন। তিনি বলেন, বিএনপি এখন গণতন্ত্র শেখাতে চায়। তাদের মুখে এমন সবক খুবই দুঃখজনক। তারা সব সময় পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়। কিন্তু সে সুযোগ আর নেই। নির্বাচন করতে চাইলে তাদের নির্বাচনের পথে আসতে হবে। তাদের জনতার কাছে আসতে হবে। জনতাই ভোটের মালিক, দেশের মালিক। স্বচ্ছ ইলেকশন কমিশন হবে, সে কমিশনের মাধ্যমে যে নির্বাচন হবে তা অবশ্যই স্বচ্ছ হবে। মন্ত্রী বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী।

১৯৭০ সালের নির্বাচনে এ দল ১৬৯ আসনের মধ্যে ১৬৭টি পেয়েছিল। পৃথিবীতে খুব কম দেশ আছে যারা গণতন্ত্রের জন্য রক্ত দিয়েছে। এ দেশের ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছে গণতন্ত্র প্রতিষ্ঠায়। পরে বিভিন্ন সময়েও দেশে গণতন্ত্রকে পরিপক্বতা দিতে ত্যাগ স্বীকার করতে হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে নির্বাচন কমিশন নেই মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘খোদ আমেরিকায়ই কোনো নির্বাচন কমিশন নেই। যে সরকার ক্ষমতায় থাকে তারাই নির্বাচন করে। আমরা নির্বাচন কমিশন করি, যাতে স্বচ্ছ নির্বাচন হয়। কারণ আমরা সব সময় গণতন্ত্র ও স্বচ্ছ নির্বাচনে বিশ্বাসী।’

জিয়াউর রহমানের সময়কার ‘হ্যাঁ’-‘না’ ভোটের উল্লেখ করে ড. মোমেন বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা যখন ক্ষমতায় এলেন তখন ‘ইয়েস’-‘নো’ ভোট দিলেন। ভোট গ্রহণে দায়িত্ব পালনকারীদের বলে দিলেন যাতে সবাই ‘ইয়েস’ ভোট দেয়। এতে ৯৮ শতাংশ ভোট পড়ে ‘ইয়েস’-এ। এ নিয়ে সমালোচনা শুরু হলে পরে তা কমিয়ে ৮৮ শতাংশ করা হয়। বিএনপি এভাবেই সব সময় পেছনের দরজা দিয়ে ক্ষমতায় এসেছে এবং এখনো আসার চেষ্টা করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর