মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভাষা দিবসে প্রাণের জোয়ার বইমেলায়

মোস্তফা মতিহার

ভাষা দিবসে প্রাণের জোয়ার বইমেলায়

একুশের শোককে শক্তিতে পরিণত করে রাজপথজুড়ে ছিল আনন্দের উচ্ছ্বাস। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল রাজধানীর শাহবাগ মোড় থেকে টিএসসি আর কেন্দ্রীয় শহীদ মিনার ও দোয়েল চত্বর হয়ে বাংলা একাডেমির সামনের রাস্তায় ছিল বাঁধভাঙা জনস্রোত। সেই স্রোত যেন আছড়ে পড়ে সোহরাওয়ার্দীর বিস্তীর্ণ উদ্যানে। প্রিয়জনের হাতে হাত রেখে অমর একুশে বইমেলায় বই কেনায় ব্যস্ত হয়ে পড়েছিলেন তরুণ-তরুণীরা। ফাগুনের আগুনরাঙা বিকালে বইমেলায় নেমেছিল প্রাণের জোয়ার। গতকাল মেলায় আগত প্রায় সবার হাতেই শোভা পাচ্ছিল বই।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন : বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘অমর একুশে বক্তৃতা ২০২২’। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ‘ফিরে দেখা : আমাদের ভাষা আন্দোলন’ শীর্ষক অমর একুশে বক্তৃতা ২০২২ প্রদান করেন কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাকিদ হায়দার, বিমল গুহ এবং আবদুস সামাদ ফারুক। আবৃত্তি করেন দেওয়ান সাইদুল হাসান, জয়ন্ত রায়, শাহাদৎ হোসেন নিপু। দলীয় সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’। নৃত্য পরিবেশন করেন সৌন্দর্য প্রিয়দর্শিনী ঝুম্পা এবং ফরহাদ আহমেদ শামীম। সংগীত পরিবেশন করেন মহাদেব চন্দ্র ঘোষ, কল্যাণী ঘোষ, স্বর্ণময়ী মন্ডল, তাজুল ইমাম এবং আরিফ রহমান।

ভাষা শহীদ মুক্তমঞ্চের অনুষ্ঠান : সকাল ৮টায় ভাষা শহীদ মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় কবিকণ্ঠে কবিতা পাঠ। স্বরচিত কবিতা পাঠে অংশ নেন অর্ধশতাধিক কবি। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা। বিকাল ৩টায় এ মঞ্চে অনুষ্ঠিত হয় কবিকণ্ঠে একুশে কবিতা পাঠ। স্বরচিত কবিতা পাঠে অংশ নেন পঁচিশজন কবি। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সচিব কবি হাসানাত লোকমান। অমর একুশের সত্তর বছর পূর্তি স্মরণে এ মঞ্চে বিকাল ৪টায় প্রদর্শিত হয় জহির রায়হান পরিচালিত ভাষা আন্দোলনের ঐতিহাসিক চলচ্চিত্র জীবন থেকে নেয়া।

সর্বশেষ খবর