রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা

রাজশাহীতে ভারতের ৩৬ অতিথিকে বর্ণাঢ্য নাগরিক সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে গতকাল ভারত থেকে আসা মন্ত্রী, অভিনেতা, কবি, শিল্পী, সাংবাদিকসহ ৩৬ জন অতিথিকে বর্ণাঢ্য আয়োজনে নাগরিক সংবর্ধনা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর পূর্তিতে রাজশাহী সিটি করপোরেশনের পৃষ্ঠপোষকতায় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে এই সাংস্কৃতিক মিলনমেলা হচ্ছে। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা। ভারত থেকে আসা ৩৬ জন অতিথিকে নাগরিক সংবর্ধনা প্রদান করতে গতকাল সকাল সাড়ে ১১টায় নগর ভবনের গ্রিন প্লাজায় বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, রাজশাহীতে আয়োজিত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক আরও বিকশিত করবে, আরও শক্তিশালী করবে। বাংলাদেশ-ভারত সম্পর্ক যদি আরও সুদৃঢ় হয়, তাহলে সাম্প্রদায়িক অপশক্তি দুর্বল হবে, তাদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। বাংলাদেশের উন্নয়নে ভারত আমাদের পাশে আছে। আমরাও তাদেরকে বিভিন্ন বিষয়ে সহযোগিতা করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পাল বলেন, পাঁচ বছর ধরে দুই দেশের মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। ভারত-বাংলাদেশের মানুষের মাঝে সম্পর্ক আরও যেন গভীর হয়, সেক্ষেত্রে এই ধরনের মিলনমেলা উল্লেখযোগ্য অবদান রাখছে।

বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক অবনতি ঘটাতে নানা সময় ষড়যন্ত্র হয়েছিল। কিন্তু ষড়যন্ত্রকারীরা সফল হয়নি। বাংলাদেশ-ভারত একে অপরের উন্নয়নের সহযোগী হিসেবে কাজ করে চলেছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, এই সাংস্কৃতিক মেলবন্ধন দুই দেশের সম্পর্কে নতুন উচ্চতায় পৌঁছে দেবে। শান্তিপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে সংস্কৃতির বিনিময় আগামীতেও অব্যাহত থাকবে।

স্বাগত বক্তব্য দেন ফ্রেন্ডস অব বাংলাদেশের (কো-অর্ডিনেটিং চ্যাপ্টার) প্রধান সমন্বয়ক এস এম সামছুল আরেফীন। তিনি বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে এই সাংস্কৃতিক মিলনমেলার উভয় দেশে আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় রাজশাহীতে পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। এই মেলার মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও সমুন্নত হবে।

এর আগে সকালে সিঅ্যান্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা জানান ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পালসহ ভারতীয় অতিথিরা এবং রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এরপর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তারা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর