মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা

করোনা শনাক্তের হার ৩ শতাংশের ঘরে

নিজস্ব প্রতিবেদক

দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আরও কমেছে। গতকাল এ হার ছিল ৩ দশমিক ৬৫ শতাংশ। একই সঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন চারজন। আগের দিনের তুলনায় এ সংখ্যা কম হলেও এ সময়ে কিছুটা বেড়েছে নতুন সংক্রমণ। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৯৭ জনের শরীরে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত কভিড-১৯সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গতকাল সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য গতকাল দেশের বিভিন্ন বুথ থেকে ২৪ হাজার ৮৩৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল।

মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৬০৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৪ লাখ ১ হাজার ৩৩৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৬০ হাজার ৮৬৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৪৪ লাখ ৪০ হাজার ৪৭৬টি।

রবিবার দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৮৬৪ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৮৯৭। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৩ হাজার ৫৭৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ৪ দশমিক ০১ শতাংশ। গতকাল এ হার কমে হয়েছে ৩ দশমিক ৬৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ।

রবিবার করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬ হাজার ২৬৪ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ৯৭৬। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ১৮ লাখ ১৪ হাজার ৬৬৫ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৩ দশমিক ৩৭ শতাংশ। গতকাল করোনায় মৃত্যু কমেছে।

রবিবার করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান নয়জন। গতকাল এ সংখ্যা কমে হয়েছে চার। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৯ হাজার ৩৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গতকাল যে চারজন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তার মধ্যে দুজন নারী ও দুজন পুরুষ। তিনজন সরকারি ও একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর মধ্যে ঢাকা বিভাগের দুজন এবং একজন করে চট্টগ্রাম ও ?খুলনা বিভাগের। এর বাইরে দেশের পাঁচ বিভাগে আর কেউ গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। গতকাল করোনা সংক্রমণ নিয়ে ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী একজন ও ৬১ থেকে ৭০ বছর বয়সী একজন মারা গেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর