বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

দ্বিতীয় অস্ত্রোপচারের অপেক্ষায় আকিব

হাড় নেই, চাপ দেবেন না

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে গুরুতর আহত হন দ্বিতীয় বর্ষের ছাত্র মাহাদি জে আকিব। আহতের পর তার মাথায় অস্ত্রোপচার হয়। সে সময় মাথার হাড়টি অন্যত্র রাখা হয়। চিকিৎসকরা মাথার ব্যান্ডেজে লিখে দিয়েছিলেন ‘হাড় নেই, চাপ দেবেন না’। সেই আকিব আবার ভর্তি হয়েছেন হাসপাতালে। এখন তার দ্বিতীয় অস্ত্রোপচারের অপেক্ষায় চিকিৎসকরা। প্রয়োজনীয় পরীক্ষার পর শিগগিরই হবে অস্ত্রোপচার। পুনঃস্থাপন করা হবে মাথার হাড়টি। জানা যায়, ২৯ অক্টোবর চমেকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে চমেকের প্রধান ফটকের সামনের সড়কে মাত্র ৫০ সেকেন্ডেই আট-দশ জন যুবক দ্বিতীয় বর্ষের ছাত্র মাহাদি জে আকিবের ওপর হামলা চালিয়ে থেঁতলে দেন মাথার খুলি।  এরপর অস্ত্রোপচারে তার মাথার খুলিটি অন্যত্র রাখা হয়। প্রায় চার মাস পর ২৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে ভর্তি হন আকিব। খুলির সেই অংশ প্রতিস্থাপনে চার দিন ধরে আকিবের শারীরিক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সঙ্গে নেওয়া হচ্ছে অস্ত্রোপচারের প্রস্তুতি। তবে অস্ত্রোপচারের সময় এখনো ঠিক করা হয়নি। আকিব এখন আগের চেয়ে ভালো। গত চার মাস খুলি ছাড়াই ছিলেন বিশ্রামে। অংশ নিয়েছেন একটি পেশাগত পরীক্ষায়। নিজে নিজেই হাসপাতালের সার্জারি বিভাগে হাঁটাচলা করছেন, কথা বলছেন চিকিৎসকদের সঙ্গে।

চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান ডা. এস এম নোমান খালেদ চৌধুরী বলেন, ‘আকিব ভর্তি হওয়ার পর তার বিভিন্ন পরীক্ষা করা হয়। তবে ইতোমধ্যে অস্ত্রোপচারের পূর্বপ্রস্তুতি হিসেবে করা পরীক্ষার ফল স্বাভাবিক আছে। সেও এখন নিজে চলাফেরা করতে পারছে, কথা বলছে। তাই আমরা আশার আলো দেখছি।’

চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা যায়, পরীক্ষার বিভিন্ন ফলাফল পর্যালোচনা করে অস্ত্রোচারের সময় নির্ধারণ করা হবে। তবে অস্ত্রোপচারটি বেশ জটিল। এজন্য একাধিক স্তর পার করতে হবে। তাই দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। অপারেশনের বিষয়টি নির্ভর করছে পেটের হাড়টির ওপর। এখানে হাড়টি অনেক সময় যে অবস্থায়, যে সাইজে রাখা হয় তাতে দেখা যায় পেটের ভিতর বিভিন্ন জীবাণু সাইকো সাইটিস্ট হয়ে খেয়ে ফেলে। খেয়ে ফেলায় তা ছোট হয়ে যায়। তাই যে জায়গায় হাড়টি আছে তা যদি এ কারণে ছোট হয়ে যায় তাহলে প্রতিস্থাপনে একটি ফারাক সৃষ্টি হতে পারে। তা ছাড়া অনেক সময় ছোট ছোট জায়গায় ভাসকুলারিটি নষ্ট হয়ে যায়। তাই ওই লোকাল মাইক্রোসিস্টিস, ইসকেমিয়া নেক্রোসিস্টিস হয়। তখন কিন্তু এ হাড়টা প্রতিস্থাপন কঠিন হয়ে যায়। এসব কারণে অপারেশনটি অনেকটা চ্যালেঞ্জের।

সর্বশেষ খবর