শুক্রবার, ৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

লিবিয়া থেকে ফিরেছেন ১১৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

দালালের মাধ্যমে অবৈধভাবে লিবিয়ায় গিয়ে গ্রেফতার ১১৪ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। গতকাল সকালে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। লিবিয়ার বাংলাদেশ দূতাবাস ও জাতিসংঘের দ্য ইউনাইটেড ন্যাশনস মাইগ্রেশন এজেন্সির (আইওএম) সহায়তায় বাংলাদেশিরা দেশে ফেরেন।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক পলাশ জানান, বোরাক এয়ারের একটি বিশেষ ফ্লাইটে তারা এসেছেন। ফ্লাইটি গতকাল সকাল সোয়া ৮টায় বাংলাদেশে অবতরণ করে।

জানা গেছে, ২০২১ সালের বিভিন্ন সময়ে বাংলাদেশ থেকে ভিজিট ভিসায় দুবাই, ওমান, মালয়েশিয়া যান তারা। সেখান থেকে দালালের মাধ্যমে লিবিয়ায় গেলে সেখান থেকে দালালরা ত্রিপোলিতে নিয়ে তাদের শিবিরে আটকে রাখে। সেখান থেকে বিভিন্ন সময়ে লিবিয়ার পুলিশ ও সেনাবাহিনী তাদের গ্রেফতার করে।

 তারা দালালদের ১১ থেকে ১৫ লাখ টাকা করে দিয়েছিলেন অবৈধ প্রক্রিয়ায় বিদেশ যাওয়ার জন্য। ধরা পড়ার পর যাত্রীদের সবাই জেল খেটেছেন। পরে আইওএম আউট পাস নিয়ে তাদের উদ্ধার করে বাংলাদেশে নিয়ে আসে। সবাইকে খাবার ও ৪ হাজার ৭৫০ টাকা করে অর্থ সহযোগিতা দেওয়া হয়েছে।

সিআইডি সূত্র জানিয়েছে, দেশে ফেরার কথা ছিল ১৭৫ জনের। কিন্তু অনেকে ফ্লাইট মিস কিংবা কাগজপত্রের জটিলতার কারণে আসতে পারেননি হয়তো।

 

সর্বশেষ খবর