শুক্রবার, ৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

ছয় হাজার কর্মকর্তা-কর্মচারী টিকার বাইরে

ডোপ টেস্ট কর্তৃপক্ষ চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

ডোপ টেস্টের জন্য পাঁচ বছর মেয়াদি ১০২ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়। এ সময় সব পর্যায়ে ডোপ টেস্ট চালু ও টেস্ট কার্যক্রমে গতিশীলতা আনার জন্য নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আদলে ডোপ টেস্ট কর্তৃপক্ষের স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের সুপারিশ করে কমিটি। বৈঠকে উত্থাপিত প্রতিবেদন থেকে জানা যায়, কারা অধিদফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং মাদক অধিদফতরের ছয় সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারী এখনো টিকার আওতায় আসেনি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে এসব তথ্য পাওয়া যায়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শামসুল হক টুকু। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আফছারুল আমীন, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এবং রুমানা আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে জানা যায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ৪ হাজার ৮৭২ জন কর্মকর্তা টিকার আওতায় আসেনি। তাদের মোট কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১২ হাজার ২৪৯ জন। টিকা নিয়েছেন ৭ হাজার ৩৭৭ জন। কারা অধিদফতরের ১০ হাজার ৪৮০ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ২ ডোজ টিকা নিয়েছেন ৯ হাজার ৪৩৪ জন। টিকার আওতায় আসেনি ১ হাজার ৪৬ জন। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মোট কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১৮১৫ জন। টিকা নিয়েছেন ১২৭৬ জন। টিকা নেননি ৫৩৯ জন। তবে পুলিশ, র‌্যাব, বর্ডারগার্ডসহ নিরাপত্তা বাহিনীর সবাই টিকা নিয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে পুলিশসহ নিরাপত্তা বাহিনীর ১৪৬ জন সদস্য নিহত হয়েছেন এবং ২০০ জন চিকিৎসাধীন রয়েছেন। এ ছাড়া ৭৭ হাজার ৬৭৫ জন কারাবন্দি টিকার প্রথম ডোজ পেয়েছেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, আমরা চাই ব্যাপক পরিসরে সব সেক্টরে ডোপ টেস্ট চালু করা হোক। বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ডোপ টেস্টের কাজটি করছে। কিন্তু আমরা চাই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মতো ডোপ টেস্টের জন্য আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হোক। এ ছাড়া আমরা আনসার-ভিডিপিদের যুগোপযোগী প্রশিক্ষণ দিতে বলেছি। যেন, তারা পুলিশ প্রশাসনকে পুরোপুরি সহযোগিতা করতে পারে। মাদক-জঙ্গি দমনের পাশাপাশি জামায়াত শিবিরের তালিমের নামে গোপন বৈঠকের তথ্যগুলো সংগ্রহ করতে পারে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ডোপ টেস্ট করার কিট পর্যাপ্ত সংখ্যক সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। ঐতিহ্যবাহী আনসার-ভিডিপি বাহিনী সদস্যদের কেবল নির্বাচন আর দুর্যোগের জন্য ব্যবহার না করে তাদের সার্বক্ষণিক কাজে লাগানোতেও কমিটি পরামর্শ প্রদান করে।

সর্বশেষ খবর