শুক্রবার, ৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

১ হাজার ৭০৬ কোটি টাকার ১২ প্রস্তাব অনুমোদন

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

আদমশুমারি ও গৃহগণনা প্রকল্পের জন্য ৩ লাখ ৯৫ হাজার ট্যাব কেনার একটি প্রস্তাবসহ মোট ১২ ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১২ ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে ১ হাজার ৭০৬ কোটি টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত প্রস্তাবগুলোর তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

তিনি জানান, দেশের ষষ্ঠ আদমশুমারির তথ্য সংগ্রহ করতে আদমশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় সর্বনিম্ন দরদাতা ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ৪৪৭ কোটি ৭৭ লাখ টাকায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) কাছ থেকে ১৪৪ কোটি ৫৬ লাখ টাকায় ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে কমিটি। সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন থেকে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৫০ কোটি টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বুড়িগঙ্গা নদী (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পের লট-৩-এর পূর্তকাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। সভায় নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের একটি প্যাকেজের আওতায় পণ্য সরবরাহের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের অন্য একটি প্যাকেজের আওতায় পূর্তকাজ ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্ট (এমএফএসপি) প্রকল্পের আওতায় খাদ্য সংরক্ষণের স্টিল সাইলোটি নির্মাণে ৫৩৭ কোটি ৫৭ লাখ টাকার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

বিমানের জ্বালানি সরবরাহের পাইপলাইন নির্মাণের একটি প্রকল্পের পরামর্শকের সময় ও ব্যয় বৃদ্ধির অনুমোদন দিয়েছে কমিটি। সভায় ‘জেট এ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (কাঞ্চন ব্রিজসংলগ্ন) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠানের (পিএমসি) ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে অতিরিক্ত ব্যয় হবে ৯ কোটি ৬৯ লাখ টাকা। এ ছাড়া দেশের কৃষি খাতে ব্যবহারে মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির জন্য ৩০৪ কোটি টাকার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর