শনিবার, ৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

কালোবাজারি থামেনি টিসিবির পণ্য বিক্রিতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে কালোবাজারি থামছে না ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রিতে। অসাধু কিছু পরিবেশক টিসিবি কার্যালয় থেকে পণ্য তুলে বিক্রি করে দিচ্ছেন কালোবাজারে। এতে ন্যায্যমূল্যে পণ্য পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও ট্রাক সেলে টিসিবির পণ্য না মিললেও বেশি দামে তা পাওয়া যাচ্ছে দোকানে।

নগরীর হড়গ্রাম এলাকার এক দোকানে টিসিবির তেল বিক্রির আলামত মিলেছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয় টিসিবির তেল বিক্রির বিষয়টি নিশ্চিত হয়ে ‘বকুল স্টোর’ নামের ওই দোকানটিকে ২০ হাজার টাকা জরিমানা করেছে। টিসিবির সয়াবিন তেল বোতল থেকে বের করে বিক্রি করা হচ্ছিল দোকানটিতে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল-মারুফ জানান, টিসিবির বোতলসহ তেল বিক্রি করলে ধরা পড়ার ভয়ে দোকান মালিক বকুল বোতল থেকে বের করে তেল বিক্রি করছিলেন। খবর পেয়ে দোকানটিতে অভিযান চালানো হয়। এ সময় ওই দোকানে ২ লিটারের ৭০টি তেলের খালি বোতল পাওয়া যায়। এ সময় দোকানের মালিক বকুলকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে গত বছর ১৪ জুলাই নগরীর মাস্টারপাড়া কাঁচাবাজারের সাগর ট্রেডার্স ও সুমন ট্রেডার্স নামের দুটি দোকান থেকে টিসিবির পণ্য উদ্ধার করে পুলিশ। রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার একটি দল সাগর ট্রেডার্সের মালিক মো. সাগর ও সুমন ট্রেডার্সের মালিক মো. সুমনকে গ্রেফতারও করে। এদের দোকান থেকে জব্দ করা হয়েছিল টিসিবির ১ হাজার ২০২ লিটার সয়াবিন তেল, ১৭৫ কেজি চিনি ও ৪০ কেজি মসুর ডাল। সাগর ও সুমন ডিবি পুলিশকে জানিয়েছিলেন, রেজাউল করিম নামে টিসিবির এক পরিবেশক তাদের পণ্যগুলো দিয়েছিলেন।

বাজারে নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতির কারণে রমজানের আগে ক্রেতাদের ভিড় বেড়েছে টিসিবির ট্রাকের কাছে। তবে লম্বা সময় লাইনে দাঁড়িয়েও অনেকেই পণ্য না পাওয়ার অভিযোগ করছেন। তারা বলছেন, একশ্রেণির ক্রেতা টিসিবির ট্রাক থেকে বারবার পণ্য কিনে নিয়ে যাচ্ছেন। টিসিবির পরিবেশকরা তাদের চিনলেও বারবারই দিচ্ছেন। এই ক্রেতারা আবার বাজারে দোকানে নিয়ে গিয়ে পণ্য বেঁচে দিচ্ছেন। টিসিবির আঞ্চলিক কার্যালয়ের প্রধান রবিউল মোর্শেদ বলেন, ‘কোনো পরিবেশক টিসিবির পণ্য কালোবাজারি করে ধরা পড়লে সঙ্গে সঙ্গে তার লাইসেন্স বাতিল করা হয়। আমরা বিষয়টিতে কঠোর নজরদারি রাখছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর