শনিবার, ৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

‘উইম্যান ওয়ারিওর অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’

আইসিসিবিতে ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক

জীবনযুদ্ধে সফল তৃতীয় লিঙ্গের মানুষ, পথশিশু ও প্রতিবন্ধী নারীদের নানা কর্মকান্ড নিয়ে দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে চার দিনব্যাপী মেলা, সম্মাননা পদক প্রদান ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। নারী দিবসকে সামনে রেখে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-এ আজ বিকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের এ অনুষ্ঠানমালার উদ্বোধন করার কথা রয়েছে।

আয়োজক প্রতিষ্ঠান রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিউনিকেশনস গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। ‘বাংলাদেশ উইম্যান ওয়ারিওর অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’ শিরোনামে ব্যতিক্রম এ আয়োজনের টাইটেল স্পন্সর করেছে আইসিসিবি। সংবাদ সম্মেলনে রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিউনিকেশনসের প্রতিষ্ঠাতা মালা খন্দকার বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এমন একটি আয়োজন হতে যাচ্ছে। এখানে যারা অংশগ্রহণ করবেন তারা মূলত তৃতীয় লিঙ্গের মানুষ, পথশিশু ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ (প্রতিবন্ধী)। শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের কোথাও একসঙ্গে এই তিন শ্রেণির মানুষকে নিয়ে অনুষ্ঠান হয়নি। সেই সঙ্গে নারী দিবসকে সামনে রেখে আমরা সেই সব নারীকে অ্যাওয়ার্ড দিতে যাচ্ছি যারা দেশের প্রথম নারী হিসেবে কোনো উদ্যোগ নিয়েছে বা কাজ করেছে। এ ধরনের একটি আয়োজনে টাইটেল স্পন্সর হওয়ায় বসুন্ধরা গ্রুপ ও আইসিসিবিকে আমি বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই। পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিয়ে এমন একটি অনুষ্ঠানের প্রস্তাব দিতেই তারা এক কথায় রাজি হয়ে গিয়েছেন।

তিনি বলেন, ৫, ৬ ও ৭ মার্চ মেলা চলবে। সেখানে তৃতীয় লিঙ্গের মানুষ ও প্রতিবন্ধী নারীদের স্টল থাকবে। এসব মানুষের হাতে তৈরি পণ্য মেলায় থাকবে। ৭ মার্চ মেলার পাশাপাশি একটি কনসার্ট থাকবে। প্রবেশ ফ্রি। এদিন দেশের শোবিজ অঙ্গনের তারকাদের নিয়ে একটি আইকনিক স্টার অ্যাওয়ার্ড অনুষ্ঠান থাকবে। তারকাদের মধ্যে মেহজাবীন চৌধুরী, আফরান নিশো, অপূর্ব, পরীমণি, চয়নিকা চৌধুরী, সিয়ামসহ অনেকেই থাকবেন। ৮ মার্চ অ্যাওয়ার্ড অনুষ্ঠান ও তৃতীয় লিঙ্গের মানুষ, পথশিশু, প্রতিবন্ধী নারী-শিশুর অংশগ্রহণে বিভিন্ন অনুষ্ঠান থাকবে। এদিন তানজিন তিশা, বুবলী, পড়শী, সালমান মুক্তাদিরসহ অনেক সেলিব্রেটি থাকবেন। মেলা থেকে পণ্য কিনলে ৭ ও ৮ তারিখের অনুষ্ঠানের প্রবেশ টিকিট পাওয়া যাবে। আইসিসিবির জেনারেল ম্যানেজার (অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স) মনিরুল ইসলাম পলাশ বলেন, আইসিসিবি এর আগে কোনো অনুষ্ঠানের টাইটেল স্পন্সর হয়নি। অবহেলিত জনগোষ্ঠীকে নিয়ে আয়োজনের কথা শুনতেই বসুন্ধরা গ্রুপের ম্যানেজমেন্ট টাইটেল স্পন্সর করতে রাজি হয়ে যান। সেই সঙ্গে যে কোনো সহযোগিতার আশ্বাস দিয়েছেন। অনুষ্ঠানে বিটিভির তালিকাভুক্ত তৃতীয় লিঙ্গের প্রথম নৃত্যশিল্পী রানী চৌধুরী বলেন, আমরা সমাজে অবহেলিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ তিনি আমাদের  স্বীকৃতি দিয়েছেন। আমরা প্রমাণ করতে চাই, সুযোগ পেলে আমরাও সমাজের জন্য অবদান রাখতে পারি। আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে আছে নিউজ টোয়েন্টিফোর ও ডিবিসি নিউজ। কো-অর্গানাইজার ঢাকা টকিজ, বিটিএল হাউস। ডিজিটাল মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ প্রতিদিন ও ডেইলি সান।               

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর