মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

সামাজিক অপরাধ বেড়েছে খুলনায়

অজ্ঞান পার্টির কবলে শিক্ষকের মৃত্যু, শিশু ধর্ষণ, স্ত্রীকে পুড়িয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় গত এক সপ্তাহের ব্যবধানে হত্যা, ধর্ষণ, ছিনতাইসহ বিভিন্ন সামাজিক অপরাধের ঘটনা ঘটেছে। এর মধ্যে চেতনানাশক দিয়ে অজ্ঞান করে টাকা ছিনতাইয়ের ঘটনায় চুকনগর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক নাজমুল ইসলাম (৫৫) মারা গেছেন। চুকনগরের আল আরাফাহ ইসলামী ব্যাংক থেকে ৭০ হাজার টাকা তুলে যাত্রীবাহী বাসে খুলনায় আসার পথে এ ঘটনা ঘটে। অপরাধ বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীদের দাবি, খুলনায় সামাজিক অপরাধ প্রবণতা ক্রমেই বাড়ছে। গড়ে প্রতি মাসে এখানে ২০টির বেশি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। যার মধ্যে হত্যা, ধর্ষণ, নারী নির্যাতন ও পাচারের ঘটনা রয়েছে। জানা যায়, গত ৬ মার্চ দুপুরে কলেজের ক্লাস শেষ করে চুকনগরের ব্যাংক থেকে ৭০ হাজার টাকা তুলে নিয়ে খুলনায় ন্যাশনাল ইউনিভার্সিটিতে খাতা আনতে বাসে ওঠেন কলেজ শিক্ষক নাজমুল ইসলাম। পথিমধ্যে অজ্ঞান পার্টি সদস্যরা তাকে চেতনানাশক দিয়ে অজ্ঞান করে ওই টাকা নিয়ে যায়। দুপুর তিনটার দিকে বাসটি খুলনায় পৌঁছালে বাসের সিটের উপর তাকে পড়ে থাকতে দেখা যায়। অজ্ঞান অবস্থায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে ৭ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে তিনি মারা যান। একই দিন জোড়াগেট এলাকায় স্বামীর সঙ্গে মোটর সাইকেলে যাওয়ার সময় পিছন থেকে অপর মটর সাইকেলে এসে গৃহবধূর সোনার চেইন ছিনিয়ে নেয় টানা পার্টির সদস্যরা। এর আগে ৬ মার্চ বিকালে খানজাহান আলী থানার যোগিপোল থেকে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে মোহন মিয়া নামের যুবককে গ্রেফতার করে পুলিশ। সে ওই এলাকার ফার্নিচার দোকানের কর্মচারি। এছাড়া ৩ মার্চ যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতনের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক   সাধন চন্দ্র স্বর্ণকারের আদালতে জামিন নামঞ্জুর ও ১ মার্চ নগরীর সোনাডাঙ্গা এলাকায় স্ত্রীকে পুড়িয়ে হত্যা মামলায় তার স্বামী কামরুল ইসলাম গ্রেফতার হয়।

এ অপরাধের পেছনে বেকারত্ব, বিষন্নতা, পারস্পরিক সন্দেহ ও পারিবারিক সম্প্রীতি অভাবকে বড় কারণ বলে মনে করছেন সুন্দরবন সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক প্রকাশ চন্দ্র অধিকারী। তিনি বলেন, পাশ্চাত্য সংস্কৃতি, হতাশা-সন্দেহ, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অপব্যবহার সামাজিক মূল্যবোধকে ভেঙে দিয়েছে। পারিবারিক বন্ধন না থাকায় পারস্পরিক দায়িত্ববোধ ভুলতে শুরু করেছে মানুষ।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, খুলনার সমন্বয়কারী আইনজীবী মোমিনুল ইসলাম বলেন এলাকাভিত্তিক বখাটেরা সংগঠিত হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর নিয়মিত মনিটরিংয়ের অভাবে মাদকের কুপ্রভাব ছড়িয়েছে। মামলার দীর্ঘসূত্রতায় অপরাধ করার পরও অনেকের শাস্তি হয় না। এ অবস্থা নিরসনে সামাজিক-পারিবারিক বন্ধন আরও দৃঢ় করা প্রয়োজন।

সর্বশেষ খবর