বুধবার, ৯ মার্চ, ২০২২ ০০:০০ টা

তবু রক্ষা পাচ্ছে না হালদা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

তবু রক্ষা পাচ্ছে না হালদা

কমিটি করেও রক্ষা হচ্ছে না হালদা নদীর প্রাণ, প্রকৃতি ও ঐতিহ্য। উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী। নদীটি রক্ষায় বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীতে ঘোষণা করা হয় ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’। গঠন করা হয় ‘বঙ্গবন্ধু হেরিটেজ বাস্তবায়ন’ কমিটি। কমিটি নিয়মিত বৈঠক করে প্রয়োজনীয় করণীয়ও নির্ধারণ করে। কিন্তু সমস্যা-সংকটের সমাধান হয়নি। প্রতিদিনই নানা কারণে নদীর প্রাকৃতিক পরিবেশ এবং স্বকীয়তা নষ্ট হচ্ছে। জানা যায়, হালদা নদীর উল্লেখযোগ্য সমস্যাগুলোর মধ্যে আছে- অসাধু চক্রের মা মাছ ধরতে জাল বসানো, ইঞ্জিনচালিত নৌকা চলাচল করা, তীরে বাঁধ দিতে ব্লক বসানো, চর জাগা, নদী থেকে বালি ও মাটি উত্তোলন, অপরিকল্পিত রাবার ড্যাম, রাউজান-হাটহাজারী ও ফটিকছড়ি পৌরসভার বর্জ্য নদীতে পড়া, হাটহাজারীর নন্দীর হাটে স্থানীয় মরা ছড়া খালের বর্জ্য নদীতে পড়া, নদীর তীরবর্তী এলাকায় বিক্ষিপ্তভাবে গড়ে ওঠা অবৈধ পোলট্রি ফার্মের বর্জ্য নদীতে পড়া, নদীর তীরবর্তী এলাকায় তামাক চাষ করা, সিডিএর অনন্যা আবাসিক এলাকার বর্জ্য নদীতে পড়া, মা মাছের আবাসস্থল বা কুমগুলো চিহ্নিত না থাকা। তাছাড়া, মা মাছের আবাসস্থল বা কুম চিহ্নিত করে পাহারায় সিসিটিভি ক্যামেরার আওতায় না থাকা, হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হিসেবে ব্যবস্থাপনায় পৃথক জনবল কাঠামো না থাকা, ডিম থেকে পোনা ফোটানোর জন্য প্রয়োজনীয় হ্যাচারি ও কার্যকর ব্যবস্থাপনা না থাকা। 

বঙ্গবন্ধু হেরিটেজ বাস্তবায়ন কমিটির সদস্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, গত ১৭ ফেব্রুয়ারি কমিটির একটি বৈঠক হয়। বৈঠকে হালদা নদী রক্ষায় ১০টি সুপারিশ করা হয়। এসব বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্তও নেওয়া হয়। বিশেষ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জারি করা হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা সংক্রান্ত গেজেটটি সংশোধন, রাবার ড্যামের বিষয়ে সংশ্লিষ্ট দুই সংস্থার বক্তব্য গ্রহণ, হালদা নদীকেন্দ্রিক উন্নয়নকাজে কমিটিকে অবহিতকরণ, নদীর তীরবর্তী এলাকায় তামাক চাষ বন্ধের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং নিয়মিত অভিযান জোরদার রাখা। তবে হালদা রক্ষায় স্থানীয় বাসিন্দাদের সচেতনতার বিকল্প নেই।  

চট্টগ্রামের নৌ পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভূঁইয়া বলেন, হালদা নদী দেশের প্রাকৃতিক সম্পদ এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ। এখানে আছে ডলফিন। তাই এ নদীর মা মাছ, ডলফিন এবং জীববৈচিত্র্য রক্ষায় আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে থাকি। যখনই খবর পাই, তখনই অভিযান পরিচালনা করা হয়। গত বৃহস্পতিবার এক অভিযানেই ১৮ হাজার মিটার জাল জব্দ করা হয়।   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর