শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভুয়া আইডি ও পেজ খুলে প্রতারণা

নিরাপত্তা জোরদারের তাগিদ প্রযুক্তিবিদদের

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

জনপ্রিয় ও স্বনামধন্য ব্যক্তিদের নামে সামাজিক যোগাযোগমাধ্যমে আইডি ও পেজ খুলে চলছে প্রতারণা। তাদের নাম ও ছবি ব্যবহার করে মানবিক কর্মকাণ্ডের কথা বলে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে লাখ লাখ টাকা। এ ছাড়া ভুয়া আইডি খুলে আপত্তিকর স্ট্যাটাস, অশ্লীল ছবি এবং ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগও নিয়মিত পাচ্ছে প্রশাসন। মাঝেমধ্যে এসব অভিযোগে দু-একজন গ্রেফতার হলেও সিংহভাগই থাকছে ধরাছোঁয়ার বাইরে। প্রযুক্তিবিদরা এ ধরনের প্রতারণা থেকে রেহাই পেতে নিজস্ব আইডি ও পেজের নিরাপত্তা জোরদারের তাগিদ দিয়েছেন।

সিএমপি পশ্চিম জোনের উপ-কমিশনার আবদুল ওয়ারিশ বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে নানান জনের নাম ও ছবি ব্যবহার করে নকল আইডি তৈরির অভিযোগ প্রায়ই আসে। কিন্তু প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে বেশির ভাগ ক্ষেত্রে এদের চিহ্নিত করা যায় না। তার পরও আমাদের চেষ্টা থাকে অভিযুক্তদের আইনের আওতায় আনার।’

তথ্যপ্রযুক্তিবিদ ড. ফয়সাল কামাল চৌধুরী  বলেন, ‘নকল আইডি ও পেজ তৈরি বন্ধে    নিজস্ব নিরাপত্তাই সবচেয়ে জরুরি। এ ক্ষেত্রে ফেসবুক প্রোফাইল কাস্টমাইজ এবং লক করার মাধ্যমে ভুয়া আইডি ও পেজ তৈরি অনেকটা নিয়ন্ত্রণ করা সম্ভব।’

জানা যায়, ফেসবুক ব্যবহার করে প্রতারণায় নেমেছে সংঘবদ্ধ চক্র। তারা স্বনামধন্য ও মানবিক ব্যক্তিদের টার্গেট করে।

এরপর তাদের ছবি সংগ্রহ করে ভুয়া ফেসবুক আইডি ও পেজ খোলে। ওই আইডিতে কিছু অ্যাকটিভ থেকে ফ্রেন্ড ও ফলোয়ারের সংখ্যা বৃদ্ধি করে। পরে ওই আইডিতে মানবিক কর্মকাণ্ড এবং অসহায় মানুষকে সহায়তার কথা বলে আর্থিক সাহায্যের আবেদন করে। পরে ‘বিকাশ’-এর মাধ্যমে হাতিয়ে নেয় টাকা। প্রতিপক্ষকে ঘায়েল করতেও ব্যবহার করা হচ্ছে ফেসবুক। অভিন্ন কায়দায় আইডি খুলে দেওয়া হচ্ছে আপত্তিকর স্ট্যাটাস। অশ্লীল ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ পুলিশের কাছে আসছে নিয়মিত।

৯ মার্চ এক চিকিৎসকের নামে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে ঝিনাইদহ থেকে যুবক মিরাজ উদ্দিনকে গ্রেফতার করে সিএমপির ডবলমুরিং থানা পুলিশ। প্রেমিকার ওপর প্রতিশোধ নিতে ফেসবুকে অশ্লীল ছবি ছড়িয়ে দেওয়ার অভিযোগে ১৬ জানুয়ারি র‌্যাব গ্রেফতার করে চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রবিউল আউয়ালকে। ১ জানুয়ারি ছাত্রীর আপত্তিকর ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে নুর উদ্দিন নামে এক শিক্ষককে গ্রেফতার করে র‌্যাব।

৩১ অক্টোবর সিএমপির ডবলমুরিং থানার তৎকালীন ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোহাম্মদ মহসিনের নামে আইডি খুলে ’৭৫-এর ঘাতকদের নামে প্রশংসামূলক স্ট্যাটাস দেওয়ায় পুলিশ গ্রেফতার করে যুবক নুর হোসেন ও মোবারক হোসেনকে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর