সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

থেমে নেই জঙ্গি তৎপরতা ২৭ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী অঞ্চলে জঙ্গি তৎপরতা বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছে র‌্যাব। তারপরেও থেমে নেই জঙ্গিদের তৎপরতা। রাজশাহী অঞ্চলে র‌্যাব-৫ এর অভিযানে গত ১৪ মাসে ২৭ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বেশির ভাগ জঙ্গি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। উঠতি বয়সিরা বিভিন্ন উগ্রবাদী সাইট থেকেই এতে আগ্রহী হয়ে ওঠে। তিনি বলেন, ‘আমরা উগ্রবাদীদের মোটিভেশনের কাজটিও করছি। অনেক সময় তাদের অভিভাবকদের হাতে তুলে দিচ্ছি। যদি দেখা যায়, তারা আবার জঙ্গিবাদে ফিরে যাচ্ছে, তখন আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। ফলে এখন জঙ্গি তৎপরতা কমে আসছে।’ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় জঙ্গিগোষ্ঠীগুলো অনেকটাই আড়ালে চলে গিয়েছিল। তবে, থেমে থাকেনি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্রগুলো বলছে, জঙ্গিরা অনলাইনে সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে। সাধারণত বিভিন্ন গোপনীয়তা নিশ্চিত করা যায় যে অ্যাপগুলোয়, সেগুলোতে চ্যানেল খুলে প্রচারণা চালাচ্ছে তারা। র‌্যাব বলছে, ধারাবাহিক জঙ্গিবিরোধী অভিযানে জঙ্গিরা তাদের ক্ষমতা হারিয়েছে। আগে যেভাবে একটা আস্তানা নিয়ে প্রশিক্ষণ দিত, আমীর থাকতো, অপারেশন প্ল্যান ও অস্ত্র সংগ্রহ করতো, এখন সেই অবস্থায় নেই জঙ্গিরা।

এছাড়া র‌্যাব ফোর্সেসের সাইবার মনিটরিং টিমের পক্ষ থেকে তাদের নজরদারি বাড়ানোর কথাও জানান র‌্যাবের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

র‌্যাব জানায়, জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের পাশাপাশি ১৪ মাসে র‌্যাব-৫ এর সদস্যরা ২৫২টি অস্ত্র, ১ হাজার ২৪৮ রাউন্ড গুলি, ১০৪টি ম্যাগাজিন, ১৩১ কেজি ৪৬০ গ্রাম হেরোইন, ১৬ হাজার ৬৯৭ বোতল ফেনসিডিল, ১ লাখ ৫৪ হাজার ৯৫৮ পিস ইয়াবা ট্যাবলেট, ১ হাজার ৩৪৫ কেজি গাঁজা, ৭৫ হাজার ৯৬১ লিটার দেশি মদ,  ৩২৬ বোতল বিদেশি মদ, ৩২৭ ক্যান বিয়ার, ১২ হাজার ৬৮৬ পিস ট্যাপেন্টাডল ট্যাবলেট এবং ২ হাজার ৭৫৬টি নেশাজাতীয় ইনজেকশন উদ্ধার করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর