মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভোজ্য তেলের ভ্যাট কমিয়ে ৫ শতাংশ হতে পারে : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভোজ্য তেলের ভ্যাট কমিয়ে ৫ শতাংশ হতে পারে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, বর্তমানে ভোজ্য তেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে, এটি ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে গতকাল সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। সিদ্ধান্তটি প্রধানমন্ত্রী দিয়েছেন এমন তথ্য দিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে দু-এক দিনের মধ্যে মধ্যে প্রজ্ঞাপন জারি হবে।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান উপস্থিত ছিলেন। এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, চিনির ক্ষেত্রে ভ্যাট নয়; রেগুলেটরি ডিউটি কমানো হতে পারে। তেলের জন্য ভ্যাট আছে। এ জন্য ভ্যাট কমানো হতে পারে।

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে সরকারের উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী বলেন, যুদ্ধের কারণে সরবরাহ ব্যবস্থা কিছুটা বিঘ্নিত হচ্ছে। ভয় পাচ্ছি যুদ্ধটা কোথায় গিয়ে ঠেকে। কারণ তেলটা শেষ কথা নয়। গমের বিষয়ও রয়েছে। আবার সুইফট থেকে রাশিয়াকে বের করে দেওয়া হয়েছে। গম আসে ইউক্রেন-রাশিয়া থেকে।

বাজার নিয়ন্ত্রণে সরকার টাস্কফোর্স নামানোর যে সিদ্ধান্ত নিয়েছে, সে বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সাপ্লাই চেইন যেন বাধাগ্রস্ত না হয়, সে জন্য উৎস পর্যায়ে নজরদারি করবে এই টাস্কফোর্স। র‌্যাব, পুলিশ, জেলা প্রশাসক ও ভোক্তা অধিকার কর্মকর্তারা এ পর্যায়ে ভূমিকা রাখবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ভোক্তা অধিদফতর ৪৯ হাজার ৯৬৮টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে ১ লাখ ২০ হাজার ১০২টি প্রতিষ্ঠানকে দন্ডিত করা হয়েছে। অভিযানের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে ৮২ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ৪২ টাকা।

সর্বশেষ খবর