মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

জ্বালানির দাম স্থিতিশীল রাখার চিন্তা

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) দৈনিক ৮০ কোটি টাকা লোকসান দিচ্ছে। আর মাসে এই লোকসানের পরিমাণ প্রায় আড়াই হাজার কোটি টাকা। কিন্তু এরপরও জ্বালানির দাম স্থিতিশীল রাখার চিন্তা করা হচ্ছে। ভর্তুকি বাড়িয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে তবে বড় পরিবর্তন হলে দাম বাড়ানোর সিদ্ধান্ত আসতে পারে বলেও মন্তব্য করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল রাজধানীর বিদ্যুৎ ভবনে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ ও নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি-এর উদ্যোগে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ মার্চ শতভাগ বিদ্যুতায়নের আনুষ্ঠানিক ঘোষণা দিবেন। একই দিন প্রধানমন্ত্রী দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র কয়লাভিত্তিক ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ জ্বালানি খাতের উন্নয়ন কর্মকাণ্ডে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সরাসরি কোনো প্রভাব এখনো পড়েনি। সব উন্নয়ন কর্মকাণ্ড সঠিক গতিতে চলছে। ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার কোম্পানি কাজ করছে, এ ছাড়াও গ্যাজপ্রমও কূপ খননে কাজ করছে। তাদের কাজে যুদ্ধের কোনো প্রভাব এখন পর্যন্ত দেখা যায়নি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মাহাবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির সিইও খোরশেদুল আলম এবং এফইআরবির চেয়ারম্যান শামীম জাহাঙ্গীর।

সর্বশেষ খবর