মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

কেনিয়ার বাংলাদেশ হাইকমিশনের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

জ্ঞাত আয়বহির্ভূত সাড়ে ১৫ কোটি টাকা মূল্যের সম্পদ অর্জন ও ভোগদখলে রাখার অভিযোগে কেনিয়ার নাইরোবির বাংলাদেশ হাইকমিশনের সাবেক প্রশাসনিক কর্মকর্তা মো. জাকির হোসেনের বিরুদ্ধে মামলা করেছে দুদক। গতকাল দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, বাংলাদেশ হাইকমিশন কেনিয়ার নাইরোবির প্রশাসনিক কর্মকর্তা আসামি মো. জাকির হোসেন (বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা) ১৫ কোটি ৩৯ লাখ ৯৭ হাজার ৬৯৬ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। একজন সরকারি কর্মকর্তা হয়েও অসৎ উদ্দেশ্যে আর্থিকভাবে লাভবান হওয়ার মানসে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহার পূর্বক অবৈধ কার্যক্রমের মাধ্যমে উপার্জিত অপরাধলব্ধ আয়ের ৪১ কোটি ৩৬ লাখ ৭ হাজার ২ টাকা হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে মানিলন্ডারিং করেন।

জাকির হোসেন ১৯৯২ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। তারপর তিনি ১৯৯৫ সালে কুয়েত দূতাবাসে এবং ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রশাসনিক কর্মকর্তা হিসেবে কেনিয়ার বাংলাদেশ হাইকমিশন নাইরোবিতে কর্মরত ছিলেন।

দুদক অনুসন্ধানে পাওয়া তথ্য থেকে জানা যায়, ২০২১-২০২২ করবর্ষের আয়কর নথি অনুযায়ী তার স্থাবর অস্থাবর সম্পদের মধ্যে ধানমন্ডিতে একটি ফ্ল্যাট, ঢাকার খিলগাঁওয়ের নন্দীপাড়ায় ২৬৩ অযুতাংশ জমির ওপর ৫ তলা ভবন, এ ছাড়া সঞ্চয়পত্রে ১৩ কোটি ৩০ লাখ টাকা ও তার নামে বেনামে তার বেশ কিছু সম্পদের সন্ধান পায় দুদক।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তা নিজ ভোগদখলে রাখার অপরাধে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) অপরাধলব্ধ আয়ের টাকা হস্তান্তর রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে অবস্থান গোপন করায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারা বিরুদ্ধে মামলাটি করা হয়।

সর্বশেষ খবর