বুধবার, ১৬ মার্চ, ২০২২ ০০:০০ টা

অনলাইন মনিটরিংয়ে আসছে অধিদফতরের কার্যক্রম

-কর্মশালায় খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিগগিরই খাদ্য অধিদফতরের কার্যক্রম অনলাইন মনিটরিংয়ের আওতায় আনা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয় সততায় পিছিয়ে নেই, প্রযুক্তি ব্যবহারের দক্ষতায়ও পিছিয়ে থাকবে না। অনলাইন ফুড স্টক অ্যান্ড মার্কেট মনিটরিং সিস্টেম চালুর ফলে খাদ্যশস্য সংগ্রহ, চলাচল, বিতরণ ও সংরক্ষণে স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিত হবে। গতকাল ঢাকায় সিরডাপ আন্তর্জাতিক মিলনায়তনে ‘অনলাইন ফুড স্টক অ্যান্ড মার্কেট মনিটরিং সিস্টেম’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব

কথা বলেন। প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের উদ্দেশে সাধন চন্দ্র মজুমদার বলেন,           ‘চুক্তি সই অনুষ্ঠানে আপনাদের বলেছিলাম কাজের গুণগতমান ও সময়ক্ষেপণ যেন না হয় সেদিকে সুদৃষ্টি রাখবেন। আজও একই কথা বলতে চাই, আপনারা সঠিক সময়ের মধ্যে কাজ শেষ করবেন। কাজের গুণগতমানের সঙ্গে আমরা কোনো আপস করব না। খাদ্য অধিদফতরের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। ডিজিটাল যুগে নিজেদের প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিয়ে দক্ষতা অর্জন করতে হবে। পাশাপাশি সেবাদানের মানসিক প্রস্তুতিও থাকতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানম বলেন, সব পর্যায়েই সুশাসন দরকার। খাদ্য ব্যবস্থাপনায় সুশাসন আরও বেশি দরকার। খাদ্যের অভাব হলে সুশাসন বাধাগ্রস্ত হয়।

 তাই খাদ্য নিরাপত্তায় পরোক্ষভাবে জাতীয় নিরাপত্তার ভূমিকা পালন করে। এ প্রকল্প খাদ্য অধিদফতরের কাজে গতিশীলতা আনবে।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেক্সিমকো কম্পিউটার্স লিমিটেডের সিনিয়র অ্যাডভাইজার সামিরা জুবেরি হিমিকা এবং খাদ্য অধিদফতরের পরিচালক হিসাব ও অর্থ মো. মাহমুদ হাসান। দিনব্যাপী কর্মশালায় খাদ্য মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, আঞ্চলিক খাদ্যনিয়ন্ত্রক, জেলা ও উপজেলা খাদ্যনিয়ন্ত্রক ও গণমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।

সর্বশেষ খবর