সোমবার, ২১ মার্চ, ২০২২ ০০:০০ টা

না ফেরার দেশে দিলারা হাশেম

নিজস্ব প্রতিবেদক

না ফেরার দেশে দিলারা হাশেম

সাংবাদিক ও প্রথিতযশা কথাসাহিত্যিক দিলারা হাশেম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। মৃতের পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মধ্য ষাটের দশকে প্রকাশিত তার ‘ঘর মন জানালা’ উপন্যাসই জানান দেয় বাঙালি সমাজে সাহিত্য যাত্রায় কতটা এগিয়ে ছিলেন তিনি। মধ্যবিত্ত সমাজে নাগরিক জীবনের সংগ্রামী এক নারী নাজমার সব বাধা আর ঘুরে দাঁড়ানোর জীবন আখ্যানকে কেন্দ্র করে রচিত এই উপন্যাস তুমুল সাড়া ফেলেছিল। ১৯৭৩ সালে যা চলচ্চিত্রে রূপান্তরিত হয়েছিল। অনূদিত হয়েছিল রুশ ও চীনা ভাষায়।

 এ ছাড়া ‘আমলকীর মৌ’, ‘একদা এবং অনন্ত, ‘শঙ্খ করাত’, ‘সদর অন্দর’, ‘কাকতালীয়’, ‘স্তব্ধতার কানে কানে’র মতো অসামান্য সব উপন্যাসের জন্ম হয়েছে তার হাতে। সৈয়দ ওয়ালিউল্লার পর দিলারা হাশেমই ছিলেন প্রথম বাঙালি সাহিত্যিক যিনি বিদেশে অবস্থানকালে উপন্যাসে বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার পান।

১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্ম দিলারা হাশেমের। ১৯৫৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নেন। দেশ স্বাধীনের পর প্রবাসী হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থায়ী হন দিলারা হাশেম। এ সময় বিবিসি বাংলা ও ভয়েস অব আমেরিকায় খন্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেন তিনি। ১৯৮২ সালে পূর্ণকালীন মেয়াদে ভয়েস অব আমেরিকায় বেতার সম্প্রচারক হিসেবে কাজ শুরু করেন ও ৩৫ বছর পর ২০১১ সালে অবসর গ্রহণ করেন। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর আগে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন বিবিসি লন্ডনে। এ ছাড়াও তদানীন্তন রেডিও পাকিস্তান করাচি থেকে দীর্ঘদিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করেন দিলারা হাশেম। পরে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন ঢাকা বেতার ও টেলিভিশনে।

অনবদ্য সাহিত্য সৃজনের স্বীকৃতিস্বরূপ দিলারা হাশেম বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৬) ছাড়াও শঙ্খচিল সাহিত্য পুরস্কার (১৯৯৪), উত্তর শিকাগো ‘কালচারাল অ্যান্ড লিটারারি ইঙ্ক’ সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪) ও মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কারে (২০১৯) ভূষিত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর